ঢাকাকে বর্জ্যমুক্ত করতে যুক্তরাষ্ট্রের অভিজ্ঞতা কাজে লাগাতে চান মেয়র আতিক

মেয়র আতিক যুক্তরাষ্ট সফরে এখন রয়েছেন ফ্লোরিডায়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2023, 04:12 PM
Updated : 20 Jan 2023, 04:12 PM

বর্জ্যমুক্ত আধুনিক ঢাকা গড়তে যুক্তরাষ্ট্রের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় ঢাকা উত্তর সিটি করপোরেশন। এজন্য যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব কমার্সের কমার্শিয়াল ল ডেভলপমেন্ট প্রোগ্রাম, সিএলডিপির আমন্ত্রণে ফ্লোরিডা শহর সফর করছে ডিএনসিসির মেয়রের নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

ডিএনসিসি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সফরে মিয়ামির ড্যাড কাউন্সির বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম ঘুরে দেখেন মেয়র আতিক ও ডিএনসিসির কর্মকর্তারা।

পরে বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৯টায় মিয়ামির ড্যাড কাউন্টির বর্জ্য ব্যবস্থাপনা নিয়ে বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরেন মিয়ামি ড্যাড কাউন্টির ডিপার্টমেন্ট অব সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মিকেল ফার্নান্দেজ।

মিয়ামি ডেট কাউন্টি কর্তৃপক্ষের বরাত দিয়ে ডিএনসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেখানে প্রতিদিন ১২ লাখ মানুষ প্রতিদিন প্রায় ৪ হাজার ২০০ টন বর্জ্য উৎপন্ন করে। আর ডিএনসিসি এলাকায় দেড় কোটি মানুষ প্রতিদিন উৎপন্ন করে ২ হাজার ৫০০ টন বর্জ্য।

সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএনসিসি বলছে, সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে এই বিপুল পরিমাণ বর্জ্য তাদের কাছে বোঝা না হয়ে সম্পদে পরিণত হয়েছে। ঢাকার বর্জ্য কীভাবে সম্পদে পরিণত করা যায় সফরে সে অভিজ্ঞতা অর্জন করছে ডিএনসিসির প্রতিনিধি দল।

আতিক বলেন, “মিয়ামি শহর জনসংখ্যার তুলনায় আমাদের চেয়ে ছোট। তবে এখানে প্রতিদিন ডিএনসিসির চেয়ে বেশি বর্জ্য উৎপন্ন হচ্ছে। তাদের এই আধুনিক মানের বর্জ্য ব্যবস্থাপনার অভিজ্ঞতা আমরা কাজে লাগাতে চাই।”

মেয়র আতিকুল ইসলাম বলেন, “ডিএনসিসির কর্মকর্তাদের দক্ষতা বাড়াতে যুক্তরাষ্ট্র সরকার তাদের অর্থায়নে মিয়ামি শহরে সরেজমিনে পরিদর্শনের ব্যবস্থা করে দিয়েছে। এখানকার অভিজ্ঞতা কাজে লাগিয়ে ডিএনসিসিকে গড়ে তোলা হবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক