এবার 'বডি ওর্ন ক্যামেরা' পাচ্ছে হাইওয়ে পুলিশ

পুলিশ বলছে, 'বডি ওর্ন ক্যামেরা' অ্যাপের মাধ্যমে মহাসড়কে কারো কোনো সমস্যা বা বিপদের খবর জানার ২০ থেকে ২৫ মিনিটের মধ্যে ঘটনাস্থলে হাইওয়ে পুলিশের ইউনিট পৌঁছে যাবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 09:34 AM
Updated : 13 Feb 2024, 09:34 AM

কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা আনতে এবং মহাসড়কে যে কোনো ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনায় দ্রুত সমাধান দিতে 'বডি ওর্ন ক্যামেরা' যুগে প্রবেশ করছে দেশের হাইওয়ে পুলিশ।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদূজ্জাম খান কামাল মঙ্গলবার রাজধানীর রাজারবাগ পুলিশ লাইনসে ‘হাইওয়ে পুলিশ সেবা সপ্তাহ ২০২৪’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে 'বডি ওর্ন ক্যামেরা' প্রযুক্তি উদ্বোধন করেন।

হাইওয়ে পুলিশের প্রধান অতিরিক্ত আইজি শাহাবুদ্দিন খান বলেন, “বডি ওর্ন ক্যামেরার সাহায্যে মহাসড়কে হাইওয়ে পুলিশের সব অপারেশনাল কার্যক্রম কন্ট্রোল রুমের মাধ্যমে কেন্দ্রীয় ও আঞ্চলিকভাবে সরাসরি তদারকি করা হবে।“

পুলিশ সদস্যেদের পোশাকের সঙ্গে লাগানো এই ক্যামেরা দেশের ট্রাফিক পুলিশের পাশাপাশি অনেক জায়গায় থানা পর্যায়ের পুলিশও ব্যবহার করে আসছে।

এই ক্যামেরার অ্যাপের মাধ্যমে মহাসড়কে কারো কোনো সমস্যা বা বিপদের খবর জানার ২০ থেকে ২৫ মিনিটের মধ্যে ঘটনাস্থলে হাইওয়ে পুলিশের ইউনিট পৌঁছে যাবে বলে শাহাবুদ্দিন খান জানান।

তবে সারাদেশের জাতীয় আন্তর্জাতিক ২২ হাজার কিলোমিটার মহসড়কের মধ্যে পুলিশের নিয়ন্ত্রণাধীন আছে মাত্র ২ হাজার ২৯১ কিলোমিটার।

এর আগে মহাসড়কে কোনো সমস্যায় পড়লে তাৎক্ষণিকভাবে যেন পুলিশের সহায়তা চাওয়া যায়, সেজন্য 'হ্যালো এইচপি' অ্যাপ চালু করেছিল পুলিশ।

হাইওয়ে পুলিশের প্রধান শাহাবুদ্দিন খান অনুষ্ঠানে বলেন, “বাংলাদেশ অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় মহাসড়ক ব্যবস্থাকে আগামী ২০৪১ সালের বিশ্বের উন্নত রাষ্ট্রের মহাসড়কের পর্যায়ে নিয়ে যেতে পেশাদারিত্বের সঙ্গে আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে সেবা ও উন্নয়নে হাইওয়ে পুলিশ সর্বদা সচেষ্ট।“

তিনি বলেন, প্রতিষ্ঠাকাল থেকে হাইওয়ে পুলিশ মহাসড়কে ডাকাতি, ছিনতাই, চুরি ও মাদক দমনসহ দুর্ঘটনা রোধে ‘নিরলসভাবে কাজ করছে’।

এছাড়া ‘হ্যালো এইচপি’ অ্যাপ চালুর মাধ্যমে সড়ক-মহাসড়ক ব্যবহারকারীদের সহায়তা দেওয়ার কথাও তুলে ধরেন তিনি।

‘হ্যালো এইচপি’ অ্যাপের মাধ্যমে মহাসড়ক ব্যবহারকারী যাত্রীরা ইমার্জেন্সি বাটন স্পর্শ করে হাইওয়ে পুলিশের জরুরি সেবা নিতে পারেন বলে শাহাবুদ্দিন খান জানান।

এবারের হাইওয়ে পুলিশ সেবা সপ্তাহের স্লোগান হল 'সুশৃংখল সুরক্ষিত মহাসড়ক'। এই সপ্তাহ মঙ্গলবার থেকে শুরু হলে চলবে আগামী ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি সদস্য সদস্য বেনজির আহমেদ, মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব মোস্তাফিজুর রহমান ও পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল আল-মামুন রাজাবাগের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।