‘স্মার্ট’ বাংলাদেশে তৈরি হবে ‘স্মার্ট’ ক্রীড়াবিদ: প্রধানমন্ত্রী

শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্ব উদ্বোধন হল।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2023, 07:07 PM
Updated : 26 Feb 2023, 07:07 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তার সরকার যে কোনো আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতায় বাংলাদেশের অংশগ্রহণ নিশ্চিত করতে স্মার্ট ক্রীড়াবিদ তৈরির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

রোববার সন্ধ্যায় ঢাকার বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে শেখ কামাল দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের চূড়ান্ত পর্বের আনুষ্ঠানিক উদ্বোধন করে তিনি একথা বলেন বলে বাসস জানিয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, “আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলেছি। আমাদের পরবর্তী টার্গেট হল- দেশকে একটি স্মার্ট বাংলাদেশে রূপান্তর করা, যা স্মার্ট ক্রীড়াবিদ তৈরি করতে সাহায্য করবে এবং এভাবে আমরা যে কোনো আন্তর্জাতিক খেলাধুলায় অংশ নেওয়ার মান অর্জন করতে পারব।”

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন ২০১৮ সাল থেকে প্রতি চার বছর পর পর বাংলাদেশ গেমস এবং যুব গেমসের আয়োজন করে আসছে। যুব গেমসের দ্বিতীয় আসরের চূড়ান্ত পর্বে ২৪টি ডিসিপ্লিনের ১৯৩টি ইভেন্টে প্রায় চার হাজার ক্রীড়াবিদ ১৯৩টি স্বর্ণ, ১৯৩টি রৌপ্য ও ২৮৭টি ব্রোঞ্জ পদকের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে।

প্রধানমন্ত্রী বলেন, “আমি বিশ্বাস করি, যুব গেমস ক্রীড়া অঙ্গনে একটি নতুন মাত্রা যোগ করবে এবং তারকা খেলোয়াড় তৈরির একটি প্ল্যাটফর্ম হিসাবে কাজ করবে।”

ক্রীড়াবিদদের ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত ও সমৃদ্ধশালী দেশ হিসেবে গড়ে তোলার সৈনিক হিসেবে তুলে ধরে যুব গেমসে তাদের সর্বাত্মক সাফল্য কামনা করেন তিনি।

বঙ্গবন্ধুর বড় ছেলে শেখ কামালের নামে দ্বিতীয় বাংলাদেশ যুব গেমসের নামকরণের জন্য বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে অভিনন্দন জানান শেখ হাসিনা।

ভাই শেখ কামাল বয়সে তার চেয়ে ছোট এবং তার শৈশবের খেলার সঙ্গী ছিলেন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “কামাল বেঁচে থাকলে হয়ত দেশকে অনেক কিছু দিতে পারত।”

নিজের পরিবারের সদস্যদের ক্রীড়ার প্রতি প্রেমের কথাও বলেন তিনি। ক্রীড়ার পাশাপাশি সাংস্কৃতিক কার্যক্রমেও শেখ কামালের সক্রিয় থাকার কথা তিনি বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ তার যুবসমাজকে খেলাধুলায় যত বেশি সম্পৃক্ত করতে পারবে, ভবিষ্যতে তত বেশি লাভবান হবে।

খেলাধুলায় অংশ নেওয়ার মাধ্যমে তরুণদের মেধা ও বুদ্ধি বিকাশের পাশাপাশি তাদের মধ্যে প্রতিযোগিতামূলক মন তৈরি হবে, যা তাদের খেলাধুলায় আরও অবদান রাখতে সাহায্য করবে বলে মনে করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, এ কারণেই তার সরকার ক্ষমতা গ্রহণের পর থেকে খেলাধুলাকে সর্বাধিক গুরুত্ব দিয়েছে এবং তারা প্রতিভা খুঁজে বের করতে আন্তঃস্কুল, আন্তঃকলেজ ও আন্তঃবিশ্ববিদ্যালয় প্রতিযোগিতা পুনরায় শুরু করেছে।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, বিওএ সভাপতি ও সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ এবং মহাসচিব সৈয়দ শাহেদ রেজা অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অনুষ্ঠানে শেখ কামাল যুব গেমস ২০২৩ এর উপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শিত হয়। গেমসের জমকালো উদ্বোধন উপলক্ষে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানও হয়।