সেলিম আল দীন-মায়ার সঙ্গে স্বাধীনতা পুরস্কার পাচ্ছে ফায়ার সার্ভিস

গবেষণায় এবার স্বাধীনতা পুরস্কার পাচ্ছেন ড. ফিরদৌসী কাদরী, ক্রীড়ায় পাচ্ছেন ক্রিকেটার রকিবুল হাসান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 March 2023, 02:38 PM
Updated : 9 March 2023, 02:38 PM

বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পাচ্ছে ফায়ার সার্ভিস। জরুরি দুর্যোগ মোকাবেলার এই সংস্থাটির সঙ্গে এবার স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন প্রয়াত নাট্যকার সেলিম আল দীন, রাজনীতিক মোফাজ্জল হোসেন চৌধুরী মায়াসহ আরও সাত ব্যক্তি।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে তাদের ২০২৩ সালে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে বলে মন্ত্রিপরিষদ বিভাগ জানিয়েছে।

সাবেক মন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রম রাষ্ট্রের সর্বোচ্চ এই বেসামরিক সম্মাননা পাচ্ছেন স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য।

একই শ্রেণীতে বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত কর্নেল সামসুল আলম, প্রয়াত লেফটেন্যান্ট এ জি মোহাম্মদ খুরশীদ, শহিদ খাজা নিজাউদ্দিন ভূইয়া পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন।

সমাজসেবা-জনসেবায় অবদানের স্বীকৃতি হিসেবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবার এই পুরস্কার পাচ্ছেন।

সাহিত্যে অবদানের স্বীকৃতিতে এবার সম্মাননা পাচ্ছেন প্রয়াত নাট্যকার ড. মুহাম্মদ মঈনুদ্দীন আহমেদ (সেলিম আল দীন)।

সংস্কৃতিতে পবিত্র মোহন দে, ক্রীড়ায় সাবেক ক্রিকেটার এ এস এম রকিবুল হাসান, গবেষণা ও প্রশিক্ষণে নাহিদা জাহান (সুরমা জাহিদ) ও ড. ফিরদৌসী কাদরীকে এবার স্বাধীনতা পুরস্কার দেওয়া হবে।

স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতরা প্রত্যেকে ১৮ ক্যারেট স্বর্ণের ৫০ গ্রাম ওজনের একটি পদক, তিন লাখ টাকা এবং সম্মাননাপত্র পাবেন। অনুষ্ঠানের মধ্য দিয়ে তাদের পদক হস্তান্তর করা হবে।