স্ত্রীর মামলায় আলোচিত এসপি ফারুকী বরখাস্ত

এক বছর আগে তার বিরুদ্ধে ভ্রুণ হত্যার অভিযোগে মামলা করেন দ্বিতীয় স্ত্রী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2023, 11:59 AM
Updated : 2 March 2023, 11:59 AM

স্ত্রীর দায়ের করা মামলায় আলোচনায় আসা পুলিশ সুপার মহিউদ্দীন ফারুকীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

বাহিনীর ‘শৃঙ্খলা পরিপন্থী’ ও ‘শিষ্টাচারবহির্ভূত’ কার্যকলাপের অভিযোগে তাকে বরখাস্ত করা হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়। বুধবার বরখাস্তের এই প্রজ্ঞাপন হয়।

ফারুকীর সর্বশেষ কর্মস্থল রাঙামাটির বেতবুনিয়া পুলিশ স্পেশালাইজড ট্রেনিং সেন্টার। এর আগে তিনি র‌্যাব-২ ও পুলিশ সদর দপ্তরসহ বিভিন্ন জায়গায় কাজ করেছেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব আমিনুল ইসলাম খানের সই করা প্রজ্ঞাপনে বলা হয়, “মহিউদ্দিন ফারুকীর বিরুদ্ধে বিভাগীয় শৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ড, নৈতিকস্খলন, শিষ্টাচারবহির্ভূত কার্যকলাপ, অসদাচরণের মাত্রা এবং প্রকৃতি বিবেচনায় নিয়ে সরকারি চাকরি বিধিমালা অনুযায়ী তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হল।”

সাময়িক বরখাস্তের মেয়াদে তিনি পুলিশ অধিদপ্তরে (সদর দপ্তর) সংযুক্ত থাকবেন এবং বিধি অনুযায়ী খোরপোষ পাবেন বলে উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

গত বছরের মার্চে ফারুকীর বিরুদ্ধে ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে একটি নালিশি মামলা করেন তার দ্বিতীয় স্ত্রী। মামলায় ফারুকীর বিরুদ্ধে প্রতারণামূলকভাবে গর্ভপাতের ওষুধ সেবন করিয়ে ভ্রুণ হত্যার অভিযোগ আনেন তিনি।

তার স্ত্রীর অভিযোগ ছিল, দ্বিতীয় দফায় গর্ভ ধারণের পর ফারুকী তাকে আবার ভ্রুণ হত্যার জন্য চাপ দেন। পরে তিনি আইজিপিরি কমপ্লেইন সেলেও বিষয়টি নিয়ে অভিযোগ করে নিজের ও গর্ভের সন্তানের নিরাপত্তা চান। পরে গত বছরের নভেম্বরে তিনি একটি কন্যা সন্তানের জন্ম দেন।

Also Read: প্রতারণা, ভ্রূণ হত্যার অভিযোগ পুলিশের এআইজির বিরুদ্ধে