বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ শুরু অক্টোবরে

প্রাথমিকভাবে নতুন প্রভাষকদের চার মাসের ফাউন্ডেশন ট্রেনিং দেওয়া হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2022, 04:31 PM
Updated : 31 July 2022, 04:31 PM

বিশ্ববিদ্যালয় শিক্ষকদের মানোন্নয়নে ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমির আওতায় অক্টোবরে প্রশিক্ষণ কার্যক্রম শুরু করবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

রোববার ঢাকায় ইউজিসি কার্যালয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক প্রশিক্ষণ সংক্রান্ত মডিউল প্রণয়নে গঠিত বিশেষজ্ঞ কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়। এজন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে যুগোপযোগী প্রশিক্ষণ মডিউল তৈরি করা হচ্ছে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ইউজিসি।

কার্যক্রমের শুরুতে বিশ্ববিদ্যালয়ের প্রভাষকদের প্রশিক্ষণ দেওয়া হবে।

সরকারের ‘স্ট্র্যাটেজিক প্ল্যান ফর হায়ার এডুকেশন ইন বাংলাদেশ: ২০১৮-২০৩০’ এর অংশ হিসেবে ইউজিসি ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমি প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে।

সভায় জানানো হয়, প্রাথমিকভাবে নতুন নিয়োগপ্রাপ্ত প্রভাষকদের চার মাসব্যাপী ফাউন্ডেশন ট্রেনিং দেওয়া হবে। ৬০ ভাগ অ্যাকাডেমিক ডেভেলপমেন্ট ও ৪০ ভাগ নন-একাডেমিক বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

সভায় ইউজিসির সদস্য অধ্যাপক আলমগীর বলেন, “প্রাথমিক, মাধ্যমিক ও কলেজ পর্যায়ের শিক্ষকদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা রয়েছে। কিন্তু পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য বাধ্যতামূলক কোন প্রশিক্ষণের ব্যবস্থা নেই। এটি করা গেলে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের পেশাগত দক্ষতা বৃদ্ধি পাবে।”

ইউজিসি সদস্য অধ্যাপক বিশ্বজিৎ চন্দ জানান, ইউনিভার্সিটি টিচার্স ট্রেনিং একাডেমি অবকাঠামো চূড়ান্ত হওয়ার আগপর্যন্ত দেশের বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও জ্যেষ্ঠ শিক্ষকদের জন্যও প্রশিক্ষণের সুযোগ থাকবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক