ভোটের হার ৪১.৮ শতাংশ, সন্দেহ হলে চ্যালেঞ্জ করতে বললেন সিইসি

“আমাদের অসততা যদি মনে করেন, তাহলে সেটাকে আপনারা পরীক্ষা করে দেখতে পারেন,”বলেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2024, 10:01 AM
Updated : 8 Jan 2024, 10:01 AM

দ্বাদশ সংসদ নির্বাচনে সারা দেশে মোট ৪১ দশমিক ৮ শতাংশ ভোট পড়ার তথ্য দিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, কারো সন্দেহ থাকলে তিনি ‘চ্যালেঞ্জ’ জানাতে পারেন।

ভোটের পরদিন সোমবার ঢাকার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ভোটের এই হার তিনি তুলে ধরেন। 

তিনি বলেন, “কারো যদি কোনো সন্দেহ, দ্বিধা থাকে, ইউ ক্যান চ্যালেঞ্জ ইট, এবং যদি মনে করেন, এটাকে বাড়িয়ে দেওয়া হয়েছে, তাহলে ইউ আর মোস্ট ওয়েলকাম, যে ওটাকে চ্যালেঞ্জ করে, আমাদের অসততা, যদি মনে করেন, তাহলে সেটাকে আপনারা পরীক্ষা করে দেখতে পারেন।”

তুলনামূলক কম ভোটারের উপস্থিতি, কয়েকটি আসনে গোলযোগ আর অনিয়মের অভিযোগের মধ্যে রোববার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মোটামুটি শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ চলে। পরে কেন্দ্রে কেন্দ্রে শুরু হয় গণনা।

নির্বাচন কমিশন এবার ভোট চলার মধ্যেই ‘স্মার্ট ইলেকশন ম্যানেজমেন্ট’ অ্যাপে দুই ঘণ্টা পরপর ভোটের হার জানানোর প্রতিশ্রুতি দিয়েছিল, তবে বাস্তবে তা হয়নি।

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম দুপুরে ব্রিফিংয়ে এসে বেলা ১২টা পর্যন্ত ১৮ দশমিক ৫ শতাংশ এবং পরে বিকাল ৩টা পর্যন্ত ২৭ দশমিক ১৫ শতাংশ ভোট পড়ার হিসাব দেন। 

তাহলে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারির নির্বাচনের পর এবারই সবচেয়ে কম ভোটের হার হচ্ছে কি না, সেই প্রশ্ন তৈরি হয় সে সময়। তবে ভোট শেষে রোববার বিকালে ব্রিফিংয়ে এসে সিইসি হাবিবুল আউয়াল বলেন, ভোটের হার ৪০ শতাংশের মত হতে পারে। পরিপূর্ণ তথ্য আসার পর এটা বাড়তেও পারে, নাও পারে।

রোববার রাত আড়াইটার পর পূর্ণাঙ্গ ফল ঘোষণা অসমাপ্ত রেখেই ফলাফল ঘোষণা কেন্দ্র ছাড়েন ইসি সচিব জাহাঙ্গীর। ২৯৮ আসনের ফল টাঙিয়ে দেওয়ার কথা জানিয়ে সাংবাদিকদের সেখান থেকে তথ্য নিতে বলা হয়।

এরপর সোমবার নির্বাচন ভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ভোটের হার নিয়ে নতুন তথ্য এবং হার বাড়ার কারণ ব্যাখা করেন সিইসি।

তিনি বলেন, “টোটাল রেজাল্টটা আসার পর কে কতটা ভোট পেল, ২৯৮টা আসনের যে রেজাল্টগুলো, একজন দুজন তিনজন চারজন ওটাকে যোগ করলে একটা যোগফল বের হয়। এভাবে তিনশটা, এটা কিন্তু খুব কঠিন নয়, লক্ষ লক্ষ কোটি কোটি নয়।

“এটাকে যোগ করলে, এক্সেলে ফেলে দিলে পার্সেন্টেজটা একটা টিপ দিলেই বেরিয়ে আসে। যখন আমি ২টার সময় বলি, তখন কোনোভাবেই এটা পুরোপুরি সঠিক হওয়ার কথা না, যখন ৪টার সময় বলি, এটা কোনোভাবেই সঠিক হওয়ার কথা নয়। যখন রাতের ১০টায় বলি, যদি সব চলে আসে, বা এখন যদি বলি, সব চলে আসছে, তাহলে ইয়েটা দেখা যাবে।

সিইসি বলেন, “এখন যে রেজাল্টটা দাঁড়িয়েছে, সেটা হচ্ছে, ৪১ দশমিক ৮ পারসেন্ট।”

কেউ যদি মনে করেন এ তথ্যে ভুল রয়েছে, তিনি চ্যালেঞ্জ করতে পারেন জানিয়ে হাবিবুল আউয়াল বলেন, ভোটের এ হার নিয়ে সমালোচনাকারীদের তথ্য প্রমাণ নিয়ে আসার চ্যালেঞ্জ দেওয়া হলো।

একজন প্রার্থীর মৃত্যুতে নওগাঁ-২ আসনের ভোট আগেরই পিছিয়ে দেওয়া হয়েছিল। রোববার ভোটের মধ্যে একটি কেন্দ্র স্থগিত থাকায় ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনের ফল স্থগিত রাখে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়। ফলে এ পর্যন্ত ২৯৮ আসনের ফল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

তাতে ২২২টি আসন পেয়ে টানা চতুর্থবার সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ।

দ্বিতীয় সর্বোচ্চ আসন পেয়েছেন স্বতন্ত্র প্রার্থিরা, যাদের প্রায় সবাই আওয়ামী লীগের নেতা। ৬২ আসনে স্বতন্ত্র প্রার্থীদের বিজয়ী ঘোষণা করা হয়েছে।

গত দুই সংসদে প্রধান বিরোধী দলের আসনে বসা জাতীয় পার্টি শেষ পর্যন্ত ১১ আসনে জয় পেয়েছে। যে ২৬ আসনে আওয়ামী লীগ লাঙ্গলকে ছাড় দিয়েছিল, তার অর্ধেকের বেশি আসন তারা খুইয়ে বসেছে।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের শরিকদের মধ্যে জাসদ একটি, ওয়ার্কার্স পার্টি একটি এবং এক সময় বিএনপির জোটে থাকা কল্যাণ পার্টি একটি আসনে জয় পেয়েছে।