তিস্তা: মমতার সঙ্গে বসলেন অম্বিকা

তিস্তা চুক্তি নিয়ে মতবিরোধ নিরসনে মনমোহন সিংয়ের দূত হয়ে মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেছেন ভারতের কেন্দ্রীয় তথ্যমন্ত্রী অম্বিকা সোনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2011, 07:21 AM
Updated : 16 Sept 2011, 07:21 AM
ঢাকা, সেপ্টেম্বর ১৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- তিস্তা চুক্তি নিয়ে মতবিরোধ নিরসনে মনমোহন সিংয়ের দূত হয়ে মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করেছেন ভারতের কেন্দ্রীয় তথ্যমন্ত্রী অম্বিকা সোনি।
সত্যজিত রায় ফিল্ম ও টেলিভিশন ইনস্টিটিউটের সমাবর্তনে যোগ দিতে শুক্রবার কলকাতায় যান অম্বিকা। এরই এক ফাঁকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার সঙ্গে বসেন তিনি।
জিনিউজ অনলাইনের খবরে বলা হয়, মমতার সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হন অম্বিকা। তিনি জানান, জ্বালানি তেলের দাম বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী।
"আমি জানিয়েছি, তার উদ্বেগের বিষয়গুলো প্রধানমন্ত্রীকে অবহিত করা হবে", যোগ করেন অম্বিকা।
ভারতীয় তথ্যমন্ত্রী দাবি করেন, "আমাদের মধ্যে কোনো বিরোধ নেই। যে কোনো গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আমরা অবশ্যই শরিকদের সঙ্গে আলোচনা করবো।"
অবশ্য তিস্তা নিয়ে মমতার সঙ্গে আলোচনা প্রসঙ্গে কিছু বলতে রাজি হননি অম্বিকা।
চলতি মাসের শুরুতে ভারতীয় প্রধানমন্ত্রীর ঢাকা সফরে তিস্তার পানি বণ্টন নিয়ে অন্তর্বর্তী চুক্তি হওয়ার কথা থাকলেও মমতা বেঁকে বসায় শেষ পর্যন্ত এ নিয়ে মতৈক্য ছাড়াই নয়া দিল্লি ফিরতে হয় মনমোহনকে।
চুক্তি না হওয়ায় হতাশাও প্রকাশ করেন মনমোহন। বাংলাদেশের পক্ষ থেকে এ চুক্তি না হওয়ার জন্য ভারতকে দায়ী করা হয়।
আলোচনায় থাকলেও মনমোহনের সফরে হয়নি ট্রানজিট নিয়ে দুই দেশের সম্মতিপত্র বিনিময়ও। কার্যত তিস্তা চুক্তি না হওয়ার কারণে ঢাকা এতে রাজি হয়নি।
তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে এর আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা চালিয়েছিলেন সে দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন।
তবে মমতাকে রাজি করাতে তার ব্যর্থতার কারণে এবার রাজনৈতিক দূত হিসেবে আলোচনায় বসলেন অম্বিকা।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমআই/জেকে/১৯১৬ ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক