মনমোহনের দূত হয়ে অম্বিকা কলকাতায়

তিস্তা চুক্তি নিয়ে মতবিরোধ অবসানে মনমোহন সিংয়ের দূত হয়ে মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী অম্বিকা সোনি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2011, 00:53 AM
Updated : 16 Sept 2011, 00:53 AM
ঢাকা, সেপ্টেম্বর ১৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- তিস্তা চুক্তি নিয়ে মতবিরোধ অবসানে মনমোহন সিংয়ের দূত হয়ে মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গে আলোচনায় বসতে যাচ্ছেন ভারতের কেন্দ্রীয় মন্ত্রী অম্বিকা সোনি।
কেন্দ্রীয় তথ্যমন্ত্রী অম্বিকা সোনি একটি অনুষ্ঠানে যোগ দিতে শুক্রবার কলকাতায় যাচ্ছেন। আর এর পাশাপাশি তিনি তিস্তা চুক্তি নিয়ে মমতার সঙ্গে আলোচনা করবেন বলে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে।
তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে এর আগে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর সঙ্গে আলোচনা চালিয়েছিলেন সে দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শিবশঙ্কর মেনন।
তবে মমতাকে রাজি করাতে তার ব্যর্থতার কারণে এবার রাজনৈতিক দূত হিসেবে আলোচনা করতে যাচ্ছেন অম্বিকা।
এ মাসের শুরুতে ভারতীয় প্রধানমন্ত্রীর ঢাকা সফরে তিস্তার পানি বণ্টন নিয়ে অন্তর্র্বতী চুক্তি হওয়ার কথা থাকলেও মমতা বেঁকে বসায় শেষ পর্যন্ত এ নিয়ে মতৈক্য ছাড়াই নয়া দিল্লি ফিরতে হয় মনমোহনকে।
চুক্তি না হওয়ায় হতাশাও প্রকাশ করেন মনমোহন। বাংলাদেশের পক্ষ থেকে এ চুক্তি না হওয়ার জন্য ভারতকে দায়ী করা হয়।
আলোচনায় থাকলেও মনমোহনের সফরে হয়নি ট্রানজিট নিয়ে দুই দেশের সম্মতিপত্র বিনিময়ও। কার্যত তিস্তা চুক্তি না হওয়ার কারণে ঢাকা এতে রাজি হয়নি।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমআই/১২৪৫ ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক