পাঁচ দশকে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা

নাভিশ্বাস ওঠা গরমের মধ্যে বৃহস্পতিবার আবহাওয়া অধিদপ্তর জানাল, রাজধানীতে বৃহস্পতিবারের তাপমাত্রা ছিল গত পাঁচ দশকের মধ্যে সর্বোচ্চ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2014, 04:02 PM
Updated : 24 April 2014, 04:13 PM

আবহাওয়া পূর্বাভাস কর্মকর্তা আবুল কালাম মল্লিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এদিন ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস|

“১৯৬০ সালের পর এটা ঢাকায় দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা।”

১৯৬০ সালে ঢাকায় ৪২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা উঠেছিল।

তারপর থেকে বৃহস্পতিবারের আগে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড হয়েছিল ২০০৯ সালের ২৭ এপ্রিল ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয় ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস, যা গতবছরের রেকর্ড ছাড়িয়েছে ইতোমধ্যে।

গতবছর চুয়াডাঙ্গায় এপ্রিল মাসে সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়।

স্বাধীনতার পর ১৯৭২ সালের ১৮ মে রাজশাহীতে রেকর্ড ৪৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস সর্বোচ্চ তাপমাত্রা হয়েছিল।

তাপদাহের সঙ্গে বাতাসে আর্দ্রতা কম থাকায় তাপমাত্রা বেড়েই চলছে। এ অবস্থা আরো দু’দিন চলতে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের আভাস।

“সোমবারের দিকে বৃষ্টির সম্ভাবনা তৈরি হতে পারে,” বলেন কালাম মল্লিক।

শুক্রবারের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, রাজশাহী, ঈশ্বরদী, খুলনা, মংলা, যশোর ও চুয়াডাঙ্গায় তীব্র এবং অন্যান্য স্থানে মাঝারি থেকে মৃদু তাপ প্রবাহ অব্যাহত থাকতে পারে।

সেই সঙ্গে দিন-রাতের তাপমাত্রাও কিছুটা বাড়তে পারে বলে জানান পূর্বাভাস কর্মকর্তা মল্লিক।

বরিশালে গরমে অসুস্থ হয়ে ২ জনের মৃত্যু

উজিরপুর উপজেলায় তীব্র গরমে অসুস্থ হয়ে দুই ব্যক্তির মৃত্যু হয়েছে বলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক আলাউদ্দিন মিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

মৃতরা হলেন উপজেলার পরমান্দ শাহ গ্রামের পান বিক্রেতা আলাম খান (৬০) এবং মালিকান্দা গ্রামের বাসিন্দা কৃষক সিদ্দিকুর রহমান (৫৫)।

দুপুরে রাহুতকাঠি থেকে পান নিয়ে ইচলাদি বাজারে যান আলাম খান। এ সময় প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির পর দুপুর দেড়টায় তিনি মারা যান বলে চিকিৎসক আলাউদ্দিন মিয়া জানান।

অন্যদিকে বেলা সাড়ে ৩টায় কৃষক সিদ্দিকুর বাড়ির পাশের জমিতে কাজ করার সময় অসুস্থ হয়ে পড়েন।

হাসপাতালে ভর্তির পর বিকাল সাড়ে ৪টায় তিনি মারা যান।

বরিশাল আবহাওয়া বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুল হালিম জানান, বৃহস্পতিবার বরিশালের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ০৫ ডিগ্রি সেলসিয়াস।