শিশু আইন সংশোধন করে বয়স কমাতে চায় সরকার

কিশোরদের নানা অপরাধে জড়িত হওয়ার প্রেক্ষাপটে তা প্রতিরোধে আইন সংশোধন করতে চাইছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2022, 07:32 PM
Updated : 3 July 2022, 07:32 PM

আ ক ম মোজাম্মেল হক। ফাইল ছবি

সচিবালয়ে রোববার আইন শৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক একথা জানিয়েছেন।

তিনি সাংবাদিকদের বলেন, “সাম্প্রতিক সময়ে কিশোর অপরাধ অনেক বেড়েছে। কিন্তু আন্তর্জাতিক সংজ্ঞা অনুযায়ী, ১৮ বছর পর্যন্ত শিশু। এ কারণে অনেক ক্ষেত্রে অপরাধ করলেও ব্যবস্থা নেওয়া যাচ্ছে না।

“দশম শ্রেণির একজন ছাত্র শিক্ষককে মেরে ফেলেছেন। এটার বিচার করা যাবে না। তাকে সংশোধনাগারে পাঠাতে হবে। এছাড়া কিশোর গ্যাং এর বিস্তার অনেক বেড়ে গেছে।”

তাই আইনটিতে কিছু পরিবর্তন আনা প্রয়োজন দেখার কথা জানিয়ে মোজাম্মেল বলেন, “আমরা এ বিষয়ে আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছি। এ নিয়ে পরবর্তীতে আরও আলোচনা করা হবে।”

বয়সসীমা নিয়ে প্রশ্নে তিনি বলেন, “আমার ব্যক্তিগত মতামত, শিশু বয়সটি ১৪ হলে ভালো হয়।”

রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়েও আলোচনা হয় বৈঠকে।

মন্ত্রী মোজাম্মেল বলেন, “তারা কোনো অপরাধ করলেও বিচার করা যাচ্ছে কারণ বিদেশি নাগরিক। নতুন আইন কী করা যায়, তাতে আইনমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। তিনি (আইনমন্ত্রী) অন্যান্য দেশের শরণার্থীদের বিষয়ে কী আইন আছে বা তারা গুরুতর অপরাধ করলে কীভাবে বিচার করা হয়, তা জানাবেন।”

মোজাম্মেল বলেন, “কোন পোশাক কারখানার বেতন ভাতা বকেয়া রয়েছে তার খোঁজ নিতে আইন শৃঙ্খলা বাহিনীকে বলা হয়েছে। যাতে সেসব কারখানার শ্রমিকদের অসন্তোষের কারণে জনদুর্ভোগ সৃষ্টি না হয়।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক