বরাদ্দের ৮০ কোটি টাকা ফেরত দিচ্ছে সংসদ

মহামারীর কারণে সংসদ অধিবেশনে কার্যদিবস কম থাকার পাশাপাশি কর্মীদের বিদেশ সফর ও প্রশিক্ষণ না হওয়ায় চলতি অর্থবছরে সংসদ সচিবালয়ের বরাদ্দ থেকে প্রায় ৮০ কোটি টাকা সাশ্রয় হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2022, 12:55 PM
Updated : 25 May 2022, 12:55 PM

বুধবার সংসদ সচিবালয় কমিশনের ৩৩তম সভায় চলতি ২০২১-২২ অর্থবছরের ৩৩৬ কোটি ১৪ লাখ টাকার প্রাক্কলিত বাজেট কমিয়ে ৩১৬ কোটি ১ লাখ টাকার সংশোধিত বাজেট অনুমোদন দেওয়া হয়।

সংসদ ভবনে অনুষ্ঠিত এ সভায় আসন্ন ২০২২-২৩ অর্থবছরে সংসদ সচিবালয়ের জন‌্য ৩৪১ কোটি ৮৯ লাখ টাকা বরাদ্দ অনুমোদন দেওয়া হয়। চলতি অর্থবছরের মূল বাজেটের তুলনায় যা ১ দশমিক ৭২ শতাংশ বেশি।

বৈঠক শেষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, “চলতি অর্থবছরে যে বাজেট ছিল আমরা তার থেকে খরচ কম করেছি। আজকের বৈঠকে চলতি অর্থবছরের জন‌্য ৩১৬ কোটি টাকার সংশোধিত বাজেট অনুমোদন দেওয়া হয়েছে।

“আমরা মে মাস পর্যন্ত ১৮৯ কোটি টাকা খরচ করেছি। কর্মকর্তারা যে হিসেব দিয়েছেন, তাতে অর্থবছর শেষে আমরা ৮০ কোটি টাকার মত ফেরত দিতে পারব।”

এসময় বরাদ্দ বাজেটের চেয়ে খরচ কম হওয়ার কারণ জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, “করোনার কারণে অধিবেশনের দিবসও কম ছিল। আমাদের ভ্রমণ ও প্রশিক্ষণ কম হয়েছে।”

এটা কী বাজেট বাস্তবায়নের ব‌্যর্থতা কি না? এমন প্রশ্নের জবাবে স্পিকার বলেন, “মোটেই নয়। আমরা অপচয় করিনি।”

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈঠকে বাংলাদেশ জাতীয় সংসদের আগামী ২০২২-২৩ অর্থবছরে পরিচালন ও উন্নয়ন খাতে ৩৪১ কোটি ৮৯ লাখ টাকার প্রস্তাবিত বাজেট প্রাক্কলন অনুমোদন দেওয়া হয়েছে।

এর মধ‌্যে উন্নয়ন বরাদ্দের পরিমাণ ৮০ লাখ টাকা বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংসদ সচিবালয়।

এছাড়া ২০২৩-২৪ অর্থবছরে ৩৬৫ কোটি ৮২ লাখ টাকা এবং ২০২৪-২৫ অর্থবছরে ৩৯১ কোটি ৪৩ লাখ টাকার বাজেট প্রক্ষেপণ বৈঠকে অনুমোদন করা হয়।

কমিশনের এ বৈঠকে সংসদ সচিবালয়ে পাঁচটি যুগ্মসচিবের পদ বাড়ানো হয়েছে। বর্তমানে সংসদ সচিবালয়ে সাতটি অণুবিভাগ রয়েছে। যেখানে যুগ্মসচিব আছেন দুইজন।

সংসদ সচিবালয়ের কর্মচারী-কর্মকর্তাদের বিভিন্ন ভাতার পরিমাণও বৈঠকে বাড়ানোর সিদ্ধান্ত হয়। অধিবেশন চলার সময় আগে অতিরিক্ত খাটুনি ভাতা ছিল ৫০০ টাকা, যা এবার ৬০০ টাকা করা হয়েছে।

অধিবেশন না থাকার সময় ভাতা ৩৫০ থেকে ৪০০ টাকা করা হয়েছে। এছাড়া দুপুরের খাবার ভাতা (অধিবেশনকালীন) ২০০ টাকার স্থলে ৩০০ টাকা করা হয়েছে।

সংসদ সচিবালয় কমিশনের চেয়ারম‌্যান স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা, অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, আইনমন্ত্রী আনিসুল হক, বিরোধীদলীয় নেতার পক্ষে আনিসুল ইসলাম মাহমুদ বৈঠকে অংশ নেন।

বিশেষ আমন্ত্রণে জাতীয় সংসদের প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী বৈঠকে যোগ দেন।