সুপ্রিম কোর্ট প্রাঙ্গেণে টি এইচ খানের জানাজা

সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারক, প্রবীণ আইনজীবী ও সাবেক মন্ত্রী টি এইচ খানের জানাজা হয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গণে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2022, 09:37 AM
Updated : 17 Jan 2022, 09:38 AM

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আপিল বিভাগ ও হাই কোর্ট বিভাগের বিচারক এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যরা সোমবার দুপুরে সেখানে জানাজায় অংশ নেন।

জানাজা শেষে প্রধান বিচারপতি, উভয় বিভাগের বিচারক, অ্যাটর্নি জেনারেলের কার্যালয়, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি, অন্যান্য আইনজীবী সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয় প্রয়াত এই আইনজীবীর প্রতি।

তার ছেলে আফজাল এইচ খান জানান, সোমবার তার বাবার আরেক দফা জানাজা হবে। মঙ্গলবার ময়মনসিংহের হালুয়াঘাটে গ্রামের বাড়িতে আবার জানাজা শেষে তাকে দাফন করা হবে।

টি এইচ খানের মৃত্যুতে তার প্রতি শ্রদ্ধা জানিয়ে সোমবার সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারিক কার্যক্রম বন্ধ মুলতবি রাখেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

রোববার বিকাল ঢাকার স্পেশালাইজড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান টি এইচ খান। তার বয়স হয়েছিল ১০২ বছর।

টিএইচ খানের পুরো নাম মো. তোফাজ্জল হোসেন খান, জন্ম ১৯২০ সালের ২১ অক্টোবর। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করে ১৯৪৭ সালে তিনি আইন পেশায় যোগ দেন।

১৯৬৮ সালে টিএইচ খান পূর্ব পাকিস্তান হাই কোর্টের বিচারক হিসেবে যোগ দেন এবং ১৯৭৩ সালে অবসর নিয়ে পুনরায় আইনপেশায় যোগ দেন।

১৯৭৪ ও ১৯৭৯ সালে দুই দফা তিনি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ছিলেন। বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি তিনি।

বিএনপির প্রতিষ্ঠাকালীন সদস্য টিএইচ খান দলের ভাইস চেয়ারম্যান ছিলেন। জিয়াউর রহমারের সময় তিনি সংসদ সদস্য নির্বাচিত হন এবং আইন, শিক্ষা, ধর্মসহ কয়েকটি মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন।

এইচএম এরশাদের সময়ে স্বৈরাচারবিরোধী আন্দোলনে সম্পৃক্ত থাকায় এই আইনজীবীকে কারাগারেও যেতে হয়।

তার সন্তানদের মধ্যে বড় ছেলে আফজাল এইচ খান সাবেক সাংসদ, বর্তমানে তিনি আইনপেশায় নিয়োজিত। ফয়সল এইচ খানও আইনজীবী এবং ফজলে এলাহী খান একটি বেসরকারি প্রতিষ্ঠানে কাজ করেন। একমাত্র মেয়ে ডা. ফাতেমা মাহমুদা খান হলি ফ্যামিলি হাসপাতালের চিকিতসক।