ফের সড়কে শিক্ষার্থীরা, ধানমণ্ডিতে অবরোধ

সিটি করপোরেশনের ময়লার ট্রাকের ধাক্কায় নটর ডেম কলেজের ছাত্র নাঈম হাসানের মৃত্যুর প্রতিবাদে আন্দোলনরত শিক্ষার্থীরা নিরাপদ সড়কের দাবি নিয়ে তৃতীয় দিনের মত রাস্তায় নেমেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2021, 07:49 AM
Updated : 27 Nov 2021, 07:49 AM

পুলিশের ট্রাফিক নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার বেলা ১২টার দিকে রাজধানীর আসাদগেইট ও ধানমণ্ডি ২৭ নম্বর এলাকায় কয়েকটি কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখাতে শুরু করে।

এছাড়া উত্তরা হাউজ বিল্ডিং এলাকাতেও বেলা ১১পার দিকে বিক্ষোভ দেখায় একদল শিক্ষার্থী। তাদের পরে বুঝিয়ে সরিয়ে দেয় পুলিশ।

শেরেবাংলানগর থানার পরিদর্শক (তদন্ত) জাহাঙ্গীর আলম বেলা পৌনে ১টার দিকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ধানমণ্ডি বয়েজ স্কুলের শিক্ষার্থীরা ধানমণ্ডি ২৭ নম্বর মোড়ে সড়ক অবরোধ করেছে।

“পুলিশের তেজগাঁও বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে রয়েছেন। শিক্ষার্থীদের বুঝিয়ে ফেরত পাঠানোর চেষ্টা চলছে।”

ডিজেলের দাম ২৩ শতাংশ বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে সরকার বাসের ভাড়া ২৭ শতাংশ বাড়ায়। এর পর থেকেই বাসে অর্ধেক ভাড়া দেওয়ার দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা।

বুধবার সড়কে সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজের এক শিক্ষার্থী নিহত হওয়ার পর সেই আন্দোলন আরও গতি পায়। বৃহস্পতিবার পথে পথে তাদের বিক্ষোভ-অবরোধে রাজধানী ঢাকা কার্যত অচল হয়ে পড়ে।

সেদিন দাবি পূরণের জন্য শনিবার পর্যন্ত সময় দিয়ে রাস্তা ছাড়ে আন্দোলনকারীরা। এরপর শুক্রবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, ১ ডিসেম্বর থেকেই বিআরটিসির বাসে শিক্ষার্থীদের জন্য ‘হাফ’ ভাড়া চালু হবে।

বেসরকারি বাসেও একই নিয়ম চালুর জন্য শনিবার বেলা ১১টার পর পরিবহন মালিক এবং শ্রমিক ফেডারেশনের নেতাদের নিয়ে বৈঠকে বসেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ-বিআরটিএ। তবে বেলা দেড়টা পর্যন্ত কোনো সিদ্ধান্ত আসেনি।