আইন আধুনিক করতে পদক্ষেপ নেওয়ার আহ্বান রাষ্ট্রপতির

দেশের বিদ্যমান আইন আধুনিকায়ন ও যুগোপযোগী করতে পদক্ষেপ নিতে আইন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2021, 04:37 PM
Updated : 28 Sept 2021, 04:37 PM

মঙ্গলবার সন্ধ্যায় কমিশনের চেয়ারম্যান বিচারপতি এ বি এম খায়রুল হকের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে সাক্ষাৎ করতে গেলে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

রাষ্ট্রপতির উপ প্রেস সচিব মুন্সী জালাল উদ্দিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সাক্ষাতের সময় প্রতিনিধি দল কমিশনের ২০২০ সালের বার্ষিক প্রতিবেদন পেশ করেন। এসময় রাষ্ট্রপতি বলেন, আইনের শাসন প্রতিষ্ঠায় যুগোপযোগী আইনের পাশাপাশি আইনের নিরপেক্ষ প্রয়োগ সমান গুরুত্বপূর্ণ।

“রাষ্ট্রপতি দেশের বিদ্যমান আইন কানুন আধুনিকায়ন ও যুগোপযোগী করতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আইন কমিশনের প্রতি আহ্বান জানান।”

প্রতিনিধি দল কমিশনের সার্বিক কর্মকাণ্ড এবং বার্ষিক প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন। প্রতিনিধি দলে অন্যদের মধ্যে ছিলেন কমিশন সদস্য বিচারপতি এ টি এম ফজলে কবীর।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে মঙ্গলবার সন্ধ্যায় বঙ্গভবনে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগমের নেতৃত্বে একটি প্রতিনিধি দল সাক্ষাৎ করে।

মানবাধিকার কমিশনকে সক্রিয় হতে হবে

পরে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগমের নেতৃত্বে একটি প্রতিনিধি দল বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করে।

এসময় রাষ্ট্রপতি বলেন, জনগণের স্বার্থ সুরক্ষা এবং সরকারকে অধিকতর দায়িত্বশীল করে তুলতে জাতীয় মানবাধিকার কমিশনকে আরও বেশি সক্রিয় হতে হবে।

উপ প্রেস সচিব মুন্সী জালাল জানান, রাষ্ট্রপতি আরও বলেছেন, সরকারের কর্মকাণ্ডে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা এবং জনস্বার্থ ও মানবাধিকার সমুন্নত রাখতে জাতীয় মানবাধিকার কমিশন গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

সাক্ষাতকালে প্রতিনিধি দল কমিশনের ২০২০ সালের বার্ষিক প্রতিবেদন রাষ্ট্রপতির কাছে হস্তান্তর করে।

এসময় কমিশনের সার্বিক কর্মকাণ্ড এবং বার্ষিক প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করা হয়।

কমিশনের প্রতিনিধি দলে অন্যাদের মধ্যে ছিলেন কমিশনের সার্বক্ষণিক সদস্য ড. কামাল উদ্দিন আহমেদ ও সদস্য জেসমিন আরা বেগম।

এসময় রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম এবং সচিব (সংযুক্ত) মো. ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।