ডব্লিউএসআইএস পুরস্কার জিতল বিটিআরসি

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন প্রক্রিয়া প্রবর্তনের জন্য ডব্লিউএসআইএস উইনার পুরস্কার পেয়েছে বাংলাদেশের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 May 2021, 04:23 PM
Updated : 18 May 2021, 04:23 PM

মঙ্গলবার বিকালে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন আয়োজিত ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে এ ‍পুরস্কার ঘোষণা করা করা হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বক্তব্য রাখেন।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারও ঢাকায় এক সংবাদ সম্মেলনে পুরস্কারের বিষয়ে বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, বিটিআরসি সেন্ট্রাল বায়োমেট্রিক ভেরিফিকেশন মনিটরিং প্লাটফর্ম বা সিবিভিএমপি প্রকল্পটি তথ্যপ্রযুক্তি খাতে বিশ্বের অন্যতম সম্মানজনক পুরস্কার ‘ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি (ডব্লিউএসআইএস) পুরস্কার-২০২১’ প্রতিযোগিতার ‘অ্যাকশন লাইন সিফাইভ’ ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে। অ্যাকশন লাইন সিফাইভের মূল প্রতিপাদ্য হলো বিল্ডিং কনফিডেন্স অ্যান্ড সিকিউরিটি ইন ইউজ অব আইসিটি'স।

এই প্রকল্পের মাধ্যমে আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নতি, একাধিক সিম ব্যবহারে শৃঙ্খলা, জাতীয় পরিচয়পত্রের উন্নতি, ব্যক্তির স্বতন্ত্র পরিচয়, ট্র্যাকিং ও মনিটরিং ব্যবস্থায় ব্যাপক উন্নয়ন হয়েছে বলে জানান শ্যাম সুন্দর।

উন্নয়নশীল বিশ্বে ইন্টারনেট ব্যবহার বৃদ্ধি করে ধনি-দরিদ্র দেশগুলির ডিজিটাল বিভাজন দূর করা ডব্লিউএসআইএস ফোরামের লক্ষ্য। একই সঙ্গে সারা বিশ্বের সৃজনশীল উদ্ভাবনগুলো বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে নিরলসভাবে কাজ করছে এ ফোরাম। এবছর ১৮টি ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়। ২০১২ সাল থেকে পুরস্কার দিয়ে আসছে ডব্লিউএসআইএস কর্তৃপক্ষ।