মধু দা’র ভাস্কর্য ভাঙায় জড়িতদের গ্রেপ্তার দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যানটিনের সামনে ‘মধুসূদন দে স্মৃতি ভাস্কর্য’র একটি অংশ যারা ভেঙেছে তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি জানিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2020, 08:10 PM
Updated : 3 Dec 2020, 08:10 PM

বৃহস্পতিবার রাতে ওই ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে এই দাবি জানান মুক্তিযুদ্ধ মঞ্চের নেতারা।

বুধবার সন্ধ্যায় মধুসূদন দে স্মৃতি ভাস্কর্য’র একটি কান ভেঙে পাশে পড়ে থাকতে দেখা যায়।

পরে রাতেই ভাস্কর্যটি সংস্কার করা হয়। তবে ভাস্কর্যটি কীভাবে ভেঙেছে, তা উদঘাটন করতে পারেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিষয়টি তদন্তে পুলিশ কাজ করছে বলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এ কে এম গোলাম রব্বানী জানিয়েছেন।

মধুদার ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে মুক্তিযুদ্ধ মঞ্চের সভাপতি আমিনুল ইসলাম বুলবুল বলেন, “মহান মুক্তিযুদ্ধের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত ছাত্র রাজনীতির প্রাণকেন্দ্র মধুর ক্যানটিনে অবস্থিত শহীদ মধুসূদন দের ভাস্কর্য ভাঙ্গার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে মুক্তিযুদ্ধ মঞ্চ। অবিলম্বে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করে দায়ীদের চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।”

মঞ্চের সাধারণ সম্পাদক মো. আল মামুন বলেন, “সম্প্রতি ধর্ম ব্যবসায়ী মৌলবাদী অপশক্তি কর্তৃক শান্তির ধর্ম ইসলামের অপব্যাখ্যা দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভেঙে ফেলার হুমকি দেওয়া হচ্ছে। স্বাধীনতাবিরোধী এই সাম্প্রদায়িক অপশক্তিকে অবিলম্বে রুখে দিতে হবে। মৌলবাদী অপশক্তি কর্তৃক ভাস্কর্য ভেঙে ফেলার হুমকি ও মহান মুক্তিযুদ্ধের সূতিকাগার ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবস্থিত শহীদ মধুসূদন দের ভাস্কর্য ভেঙে ফেলার অপচেষ্টা একই সূত্রে গাঁথা। এদেরকে দ্রুত খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। মধুর ক্যানটিনে অবিলম্বে সিসি ক্যামেরা স্থাপন করতে হবে।”

শ্রদ্ধাঞ্জলি নিবেদনের সময় শহীদ মধুসূদন দের ছেলে অরুণ কুমার দে, মুক্তিযুদ্ধ মঞ্চের সহ-সভাপতি কামরুজ্জামান রাজু, নাজির হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সনেট মাহমুদসহ বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।