ঢাবি উপাচার্যের সঙ্গে ভারতের হাই কমিশনারের সাক্ষাৎ

বাংলাদেশে নবনিযুক্ত ভারতের হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2020, 09:43 PM
Updated : 27 Oct 2020, 09:43 PM

মঙ্গলবার উপাচার্য কার্যালয়ে এই সাক্ষাতে তারা ঢাকা বিশ্ববিদ্যালয় ও ভারতের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শিক্ষা ও গবেষণা সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরের সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেছেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শতবর্ষ উপলক্ষে সহযোগিতার নতুন ক্ষেত্র বিশেষ করে বিশ্ববিদ্যালয়ে যাদুঘর স্থাপন, পুরাতন ভবনগুলোর সংস্কার ও সৌন্দর্য বর্ধন, চেয়ার পদ সৃষ্টি, শিক্ষক-শিক্ষার্থী বিনিময়সহ বিভিন্ন বিষয়ে তারা মতবিনিময় করেন বলে বিজ্ঞপ্তিতে বলা হয়।

এ বিষয়ে জানতে চাইলে উপাচার্য মো. আখতারুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নতুন হাই কমিশনারের সাথে এটা ছিল সৌজন্য সাক্ষাৎ। এতে পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট কিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে ভারতের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে বিভিন্ন এক্সচেঞ্জ প্রোগ্রাম, শিক্ষা ও গবেষণা সংক্রান্ত যৌথ সহযোগিতামূলক কার্যক্রমের বিষয়ে কথা হয়েছে।

“ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের পথচলা, মুক্তিযুদ্ধ ও বাঙালির ইতিহাসের বিভিন্ন দলিলাদি ও তথ্য সংরক্ষণ করে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারের একপাশে আর্কাইভ মিউজিয়াম করার বিষয়েও আলোচনা হয়েছে।”

ভারতীয় হাই কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী এসব বিষয়ে সহযোগিতার আশ্বাস দিয়েছেন বলে জানান উপাচার্য।