ভিসা ও ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি আরব

সৌদি আরব প্রবাসী যাদের ভিসার মেয়াদ শেষ হয়েছে, সেদেশের সরকার তাদের মেয়াদ বাড়িয়ে দেবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2020, 03:34 PM
Updated : 23 Sept 2020, 03:57 PM

বুধবার এক ব্রিফিংয়ে তিনি বলেন, “সৌদি সরকারকে অ্যাপ্রোচ করেছিলাম মেয়াদ বাড়ানোর জন্য, যাদের মেয়াদ অতিক্রান্ত হয়েছে।

“তারা এতে সাড়া দিয়েছে। রোববারে সৌদি মিশন খুলবে। যাদের মেয়াদ শেষ হয়ে গেছে, তারা বাড়িয়ে নিতে পারবে।”

অন্যদিকে, আরবি সফর মাসে যাদের ইকামার মেয়াদ শেষ হবে, তাদের ইকামার মেয়াদও ‘ভ্যালিড বলে গণ্য হবে’ বলে জানান পররাষ্ট্রমন্ত্রী।

এ প্রসঙ্গে তিনি বলেন, “ইকামা বা ওয়ার্ক পারমিট ব্যক্তিগত, তার নিয়োগকর্তা দেয়। নিয়োগকর্তা তা দিলে তাদের স্পেসিফিক ডিপার্টমেন্ট সেটার অনুমোদন করে।

“এ সময়ে যেতে না পারার কারণে যদি ওয়ার্ক পারমিট বাতিল হয়, তাহলে কি হবে? ওনারা বললেন, এই আরবি মাস সফরের মাস, এই সফরের মাসে আমরা ইকামাটা ভ্যালিড বলে গণ্য করব।”

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট স্বাভাবিকভাবে চলার অনুমতিও সৌদি সরকার দিয়েছে বলে জানান তিনি।

মোমেন বলেন, “সৌদি সরকার আমাদের বিমানের যতগুলো ফ্লাইট সেগুলো তারা ওপেন করে দিয়েছে। এখন আমাদের প্রবাসীরা সৌদি আরবে গিয়ে কাজকর্ম করতে পারবে।”

ফ্লাইট স্বাভাবিক হওয়ার পথ খোলায় সেগুলো ঘোষণা অনুযায়ী বিমানের বিশেষ ফ্লাইট চলবে কি-না, তা বিমান কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিবে বলেও জানান তিনি।

মোমেন বলেন, বিমান ও সৌদিয়া এয়ারলাইন্স বন্ধ থাকায় যারা যেতে পারেননি, এ সিদ্ধান্তের মাধ্যমে তাদের যাওয়ার ’রাস্তা খুলে গেল’।

গত কয়েক বছর ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সৌদি আররের সঙ্গে যে সুসম্পর্ক বজায় রেখেছেন, তার কারণে সৌদি সরকার এই সুপারিশগুলো গ্রহণ করেছে বলে মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।