কারিগরি শিক্ষার্থীদের জন্য আইএলও’র কুইজ প্রতিযোগিতা

বিশ্ব যুব দক্ষতা দিবস উপলক্ষে কারিগরি ও ভোকেশনাল শিক্ষার্থীদের জন্য অনলাইনে কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 July 2020, 06:28 PM
Updated : 1 July 2020, 06:28 PM

বুধবার সংস্থার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সংস্থার স্কিলস ২১ প্রকল্পের উদ্যোগে এ প্রতিযোগিতায় কারিগরি ও ভোকেশনালের শিক্ষার্থীরা অংশ নিতে পারবেন।

করোনাভাইরাস মহামারীর মধ্যে ১৫ জুলাই পালন হতে যাওয়া এবারের বিশ্ব যুব দক্ষতা দিবসের প্রতিপাদ্য ’মহামারী ও পরবর্তীকালে নিজেদের ফিরে পাওয়ার জন্য তারুণ্যের দক্ষতা’।

প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ২–৮ জুলাইয়ের মধ্যে আইএলও’র ওয়েবসাইটে নিবন্ধন করতে হবে শিক্ষার্থীদের।

মক টেস্ট, বাছাইপর্ব ও চূড়ান্ত পর্বে নামে তিন ধাপে অনুষ্ঠিত হবে প্রতিযোগিতা। প্রথম ধাপের মক টেস্ট অনুষ্ঠিত হবে ৮ জুলাই বিকাল ৪টায়।

মক টেস্টের দুই দিন পর ১০ জুলাই বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে বাছাইপর্ব; যাতে নিবন্ধনকারী সব শিক্ষার্থী অংশ নিতে পারবেন।

১২ জুলাই বিকাল ৪টায় অনুষ্ঠিত চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করতে পারবেন শুধু বাছাইপর্ব থেকে নির্বাচিত শিক্ষার্থীরা।

কারিগরি স্কুল ও কলেজ, কারিগরি কলেজ এবং পলিটেকনিক ইনস্টটিউটের গ্রাফিক ডিজাইন এবং ইলেকট্রিক্যাল ইনস্টলেশন ও মেইনটেনেন্স ট্রেডের শিক্ষার্থীরা দুই ক্যাটাগরিতে এই প্রতিযোগিতায় অংশ নিবেন।

চূড়ান্ত পর্বে সর্বোচ্চ নম্বরপ্রাপ্তির ভিত্তিতে প্রতি ক্যাটাগরিতে ১০ জন করে মোট ২০ জন শিক্ষার্থীকে বিজয়ী করা হবে।

আইএলও জানিয়েছে, কুইজ প্রতিযোগিতার পাশাপাশি যুব দক্ষতা দিবসে অনলাইন ওয়েবিনার এবং সফল কারিগরী তরুণদের গল্প ও এ সংক্রান্ত প্রশিক্ষণের বিষয়ে গণমাধ্যমে প্রচারণা থাকবে এবারের উদযাপনে।

দিবসকে সামনে রেখে সংস্থার বাংলাদেশ কার্যালয়ের পরিচালক তুমো পৌটিয়াইনেন বলেন, “প্রতিবছর যে ২০ লক্ষাধিক তরুণ বাংলাদেশের শ্রমবাজারে প্রবেশ করছে তাদের প্রয়োজনীয় দক্ষতা ও যোগ্যতার সঙ্গে গড়ে তোলার পাশাপাশি শিক্ষানবিশী ও শোভন কাজে প্রবেশের সুযোগ যেন তারা পায়।

”একইসঙ্গে নারী, ভিন্নভাবে সক্ষম ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীও যাতে সমসুযোগ পায়, সেটিও নিশ্চিত করা প্রয়োজন।”