রেস্তোরাঁ খোলা রাখা যাবে: পুলিশ

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সব বন্ধের মধ্যেও জরুরি সেবা সংস্থাগুলো পাশাপাশি খাবার হোটেল ও বেকারি খোলা রাখা যাবে বলে জানিয়েছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2020, 12:51 PM
Updated : 28 March 2020, 12:51 PM

তবে রেস্তোরাঁগুলোতে বসে খাওয়ার পরিবর্তে খাবার কিনে বাড়িতে নেওয়াকে উৎসাহিত করা হচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে।

সরকার গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে কাঁচাবাজার, মুদি দোকান ও ফার্মেসিকে ছাড়া সব দোকানপাটও বন্ধ করতে বলেছিল।

এই সময় সবাইকে ঘরে থাকার নির্দেশনা দেওয়া হয়। সেই নির্দেশনা বাস্তবায়ন করতে গিয়ে পুলিশ ও প্রশাসনের বা্ড়াবাড়ি নিয়ে উঠেছে সমালোচনা। অনেকে খেতে বেরিয়েও পুলিশের বাধা পড়েন।

এনিয়ে শনিবার ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার কৃষ্ণপদ রায় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্বাস্থ্যবিধি মেনে শুধু একজন যদি চলাফেরা করে, তাহলে তো ‘গুড’। তবে জরুরি প্রয়োজন ছাড়া যাতে কেউ বের না হয়।”

মাঠপর্যায়ে কর্মরত পুলিশ সদস্যদের এই সংক্রান্ত বার্তাও পাঠিয়েছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার মুহা. শফিকুল ইসলাম।
কৃষ্ণপদ রায় বলেন, “এই শহরে অনেকেই আছেন, যাদের রান্নার সুযোগ নেই। তাই কমিশনার স্যার আজ এই বার্তা দিয়েছেন যে, খাবারের দোকান খোলা রাখা যাবে।

“এক্ষেত্রে খাবার কিনে বাসায় নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। কেউ যদি বসে খেতে চান, সেক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।”

জরুরি সেবা সংস্থাগুলোর কর্তরতরা ছাড়াও হোটেল ও বেকারি স্টাফদের যাতাযাতের ‍সুযোগ দেওয়ার জন্যও মাঠের পুলিশ সদস্যদের জানানো হয়েছে।

“তবে যারাই চলাচল করুক না কেন, স্বাস্থ্য বিধি যাতে সবাই মেনে চলেন, এই বিষয়টি নজর রাখতে হবে,” বলেন কৃষ্ণপদ রায় ।