বঙ্গবন্ধুর নামে হচ্ছে আন্তর্জাতিক পুরস্কার

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি আন্তর্জাতিক পুরস্কার চালুর উদ্যোগ নিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2020, 03:43 PM
Updated : 22 March 2020, 03:43 PM

এ সংক্রান্ত প্রস্তাব পর্যালোচনা করে সুপারিশ দিতে স্পিকার শিরীন শারমিন চৌধুরীর নেতৃত্বে ১৬ সদস্যের এই কমিটি গঠনের আদেশ জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ‘জাতির পিতার’ নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন সম্পর্কিত প্রস্তাব পর্যালোচনা করে আগামী ১৬ এপ্রিলের মধ্যে কমিটিকে সুপারিশ দিতে বলা হয়েছে।

সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সংসদ সদস্য ও সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সংসদ সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী দীপু মনি, প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী এবং বাংলাদেশ ন্যাশনাল অ্যাডভাইজারি কমিটি ফর অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারের চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেনকে কমিটির সদস্য করা হয়েছে।

এছাড়া সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী, আওয়ামী যুবলীগের সভাপতি শেখ ফজলে শামস পরশ এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হককে সদস্য হিসেবে রাখা হয়েছে কমিটিতে।

মন্ত্রিপরিষদ সচিব এই কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন। আর জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি এ কমিটিকে সার্বিক সহায়তা দেবে।

স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত মুজিববর্ষ হিসেবে উদযাপন করতে বাংলাদেশ, যার সূচন হয়েছে গত ১৭ মার্চ জাতির পিতার জন্মদিনে।