উন্নয়নের জন্য পুরান ঢাকায় সাতটি স্থান নির্ধারণ

পুরনো ঢাকা পুনঃউন্নয়নে সাতটি স্থান নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2020, 01:21 PM
Updated : 27 Jan 2020, 01:21 PM

সোমবার জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারি দলের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, “পুরান ঢাকার নাগরিক সমস্যা সমাধানে নগর পুন:উন্নয়ন প্রকল্প গ্রহণের পদক্ষেপ নিয়েছে রাজউক। এ সংক্রান্ত কার্যক্রম চলমান আছে। ইতোমধ্যে হাজারিবাগ ট্যানারি এলাকাকে একটি মিশ্র এলাকা হিসেবে গড়ে তুলতে কর্মপরিকল্পনা হাতে নেয়া হয়েছে।

“নগর পুন:উন্নয়ন প্রকল্প গ্রহণের জন্য প্রাথমিকভাবে পুরান ঢাকার ইসলামবাগ, চকবাজার, মৌলভীবাজার, বংশাল, হাজারীবাগ, কামরাঙ্গীচর ও লালবাগে ৭টি সম্ভাব্য স্থান নির্ধারণ করা হয়েছে। এ বিষয়ে সমীক্ষা প্রতিবেদন পরিচালনা করার জন্য টার্মস অব রেফারেন্সস (টিওআর) প্রণয়নের কার্যক্রম চলমান আছে।”

মন্ত্রী আরও জানান, নগর পুন:উন্নয়ন ধারণা বাংলাদেশে নতুন হওয়ায় এর কারিগরি ও আর্থিক পৃষ্ঠপোষকতার জন্য বিদেশি প্রতিষ্ঠানের সাথে সমন্বয়ের কাজও চলছে।

মাধ্যমিক স্তরে কোনো বিভাগ না রাখার চিন্তা

সংসদে এক প্রশ্নে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, “মাধ্যমিক স্তরে নবম-দশম শ্রেণিতে গ্রুপ বা বিভাগ না রাখার চিন্তা-ভাবনা চলছে। এক্ষেত্রে দশম শ্রেণি পর্যন্ত সব শিক্ষার্থীর একই বিষয়ের ওপর শিক্ষা অর্জনের মাধ্যমে তাদের ভিতকে মজবুত করে একাদশ শ্রেণি থেকে গ্রুপ বা বিভাগভিত্তিক লেখাপড়া করার সুযোগ থাকবে।”

আরেক প্রশ্নে তিনি বলেন, বর্তমানে দেশে এমপিওভুক্ত মাদ্রাসার সংখ্যা ৭ হাজার ৬২৪টি এবং

এমপিওবিহীন মাদ্রাসার সংখ্যা এক হাজার ৯১২টি।  এমপিওভুক্ত মাদ্রাসার ছাত্র ৯ লাখ ৮৮ হাজার ৮১২ জন, ছাত্রী এক লাখ ১৮ হাজার ৫১ জন। এমপিওবিহীন মাদ্রাসায় ছাত্র এক লাখ ১৩ হাজার ৭২৪ জন ও ছাত্রী এক লাখ ৮৭ হাজার ৮৯ জন।

আরও ৫৫৬টি মাদ্রাসার এমপিওভুক্তি প্রক্রিয়াধীন আছে বলে জানান শিক্ষামন্ত্রী।

দীপু মনি আরো বলেন, হায়ার এডুকেশন কোয়ালিটি এনহেন্সমেন্ট প্রজেক্টের অর্থায়নে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে নন-লিনিয়ার অপটিক্স গবেষণায় ক্যান্সার শনাক্তকরণ প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফুট অ্যান্ড মাউথ ডিজিজ প্রতিরোধে কার্যকর ভ্যাকসিন উদ্ভাবন করা হয়েছে। এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয়ে পাটকাঠি থেকে টেকসই পার্টিক্যাল বোর্ড উদ্ভাবন করা হয়েছে।

“এছাড়া বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে উদ্ভাবিত বিভিন্ন নতুন প্রযুক্তির স্থানীয় ও আন্তর্জাতিক প্রাসঙ্গিকতা থাকায় পর্যায়ক্রমে এগুলোর জন্য পেটেন্ট আবেদন দাখিলের প্রক্রিয়া চলছে।”

এক প্রশ্নে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, চলতি বছর প্রাথমিক স্তরে ভর্তির হার ৯৭ দশমিক ৭৪ ভাগ (এপিএসএসি ২০১৯)। সারাদেশে বিদ্যালয় গমনোপযোগী শতভাগ শিশুকে ভর্তির জন্য সরকার গৃহীত কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে এবং তাদের পাঠদানে সম্পৃক্ত করার জন্য ভর্তি করা হয়েছে। এর ফলে বিদ্যালয় গমনোপযোগী প্রায় শতভাগ শিশুকে ভর্তির লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে বাংলাদেশে বয়স্ক সাক্ষরতার হারে পুরুষের চেয়ে নারীরা গড়ে ৫ শতাংশ পিছিয়ে আছে। বর্তমানে সাক্ষরতার হার ৭৩ দশমিক ৯ শতাংশ। পুরুষ সাক্ষরতার হার ৭৬ দশমিক ৭ শতাংশ আর নারী সাক্ষরতার হার ৭১ দশমিক ২ শতাংশ।

বিএনপির জিএম সিরাজের প্রশ্নে সমাজকল্যাণমন্ত্রী নূরুজ্জামান আহমেদ বলেন, ২০১৯-২০২০ অর্থবছরে অসচ্ছল প্রতিবন্ধী ভাতা কার্যক্রমে মাথাপিছু মাসিক ৭৫০ টাকা হিসাবে ১৫ লাখ ৪৫ হাজার জনকে এক হাজার ৩৯০ কোটি ৫০ লাখ টাকা দেওয়া হচ্ছে। এই অর্থবছরে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য শিক্ষা উপবৃত্তি কার্যক্রমে চারটি স্তরে উপকারভোগীর সংখ্যা এক লাখ এবং বরাদ্দের পরিমাণ ৯৫ কোটি ৬৪ লাখ টাকা।