ভোটের দিন বদলানোর দাবিতে অনশনে অসুস্থ ২ ঢাবি ছাত্র

সরস্বতী পূজার দিনে ঢাকার সিটি নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যে শিক্ষার্থীদের আমরণ অনশনের দ্বিতীয় দিনে দুই ছাত্র অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2020, 09:44 AM
Updated : 17 Jan 2020, 03:20 PM

মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অর্ক সাহা এবং থিয়েটার অ্যান্ড পারফরমেন্স বিভাগের অপুর্ব চক্রবর্তীকে শুক্রবার বেলা ১২টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয় বলে আন্দোলনের অন্যতম সমন্বয়ক জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বিশ্বাস জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, আরো অনেকেই অসুস্থ। কিন্তু সবাই হাসপাতালে যেতে রাজি নয়। জগন্নাথ হল ছাত্র সংসদের জিএস কাজল দাসের শরীরে স্যালাইন দেওয়া হচ্ছে।

“এখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা নির্বাচনের তারিখ পরিবর্তনের জন্য অহিংস আন্দোলন করে যাচ্ছে। সব ধর্মের শিক্ষার্থীরাই একাত্মতা প্রকাশ করেছেন।”

নির্বাচন কমিশন ‘সাম্প্রদায়িক সিদ্ধান্ত’ পরিবর্তন না করা পর্যন্ত অনশন চলবে বলে ঘোষণা দেন উৎপল।

অনশনস্থলে অসুস্থ কাজল বলেন, “আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত হাসপাতালে যাব না, এখানেই থাকব।”

২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম বড় উৎসব সরস্বতী পূজা। এর মধ্যে ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোটের দিন ঠিক করেছে নির্বাচন কমিশন।

ভোটের তারিখ পরিবর্তনের জন্য এক আইনজীবীর করা রিট আবেদন হাই কোর্টে খারিজ হয়ে গেলেও তিনি আপিল বিভাগে আবেদন করেছেন। ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে আন্দোলনে নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাসহ কয়েকটি সংগঠন। বৃহস্পতিবার দুপুর থেকে রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনে বসেছে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী, রাতে সেখানেই তাবু টাঙিয়ে ছিলেন তারা।

শুক্রবার বেলা গড়ার সাথে সাথেই অনশনস্থলে জগন্নাথ হলসহ অন্যান্য হলের শিক্ষার্থীরা এসে যোগ দেওয়া শুরু করেছে। তারা পূজার তারিখ পরিবর্তনের দাবিতে বিভিন্ন স্লোগান দিয়ে যাচ্ছে।