ইসলামাবাদে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্সের ব্যয় বাড়ছে

পাকিস্তানের ইসলামাবাদে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ প্রকল্পটির গতি বাড়াতে অর্থ বরাদ্দ ১৫ শতাংশ বাড়ানো হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2019, 04:47 PM
Updated : 9 Dec 2019, 04:47 PM

সেই সঙ্গে প্রকল্পটির মেয়াদও আরও ২ বছর বাড়তে যাচ্ছে সরকার।

প্রকল্পটি সংশোধনী অনুমোদন নিতে মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় উপস্থাপন করা হচ্ছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সোমবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই প্রকল্পটি শুরু হয় ২০০৭ সালে। কিন্তু তখন প্রকল্পটির বাস্তবায়নের গতি তেমন একটা ছিল না। এবার প্রকল্পটি শেষ করতে চাই।”

প্রকল্পের কার্য বিবরণীতে বলা হয়, ২০০৭ সালে ২৯ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়। তখন ২০১০ সালে শেষ করার লক্ষ্যমাত্রা থাকলেও প্রকল্পটি গুরুত্ব দিয়ে বাস্তবায়ন না করায় শেষ পর্যন্ত ব্যয় বৃদ্ধি ছাড়াই এক বছর মেয়াদ বাড়িয়ে ২০১১ সালে শেষ করার লক্ষ্য ধরা হয়। একইভাবে পরের বছর আবারও ব্যয় বৃদ্ধি ছাড়াই আবার সংশোধন করা হয়।

পরবর্তীতে দুইবার ব্যয় বাড়িয়ে সংশোধন করে প্রকল্পের ব্যয় ৬৪ কোটি ৫২ লাখ টাকায় উন্নীত করা হয়। আর শেষ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয় ২০২০ সালের জুনে।

এ পরিস্থিতিতে মেয়াদ শেষ হওয়ার ছয় মাস আগেই আরও ১৫ শতাংশ ব্যয় বাড়িয়ে প্রকল্পটি ৭৯ কোটি ৮৬ লাখ টাকায় ২০২২ সালের জুনের মধ্যে শেষ করার লক্ষ্য রেখে তৃতীয়বার সংশোধন করতে যাচ্ছে সরকার।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, “সম্প্রতি মাননীয় প্রধানমন্ত্রী আমাদের এরকম প্রকল্প গুরুত্ব সহকারে বাস্তবায়নের নির্দেশনা দিলে আমরা এই প্রকল্পটির গতি বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করি।”

ব্যয় বৃদ্ধির কারণ হিসেবে প্রতিমন্ত্রী বলেন, ২০০৭ সালে প্রকল্পটি যেভাবে নকশা করা হয়েছিল এখন এর কলেবর অনেক বেড়েছে। এছাড়া ডলারের বিপরীতে টাকার মান হারানো ও রেট শিডিউল বৃদ্ধিও কারণ।