হলের গণরুমে ঢাবি ভিসি

আবাসন সঙ্কট সমাধানের পদক্ষেপ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান দুটি হলের কয়েকটি গণরুম পরিদর্শন করেছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2019, 06:37 PM
Updated : 27 Oct 2019, 06:37 PM

রোববার রাত সাড়ে ৯টার দিকে উপাচার্য কবি জসিম উদদীন হল এবং মাস্টারদা সূর্যসেন হলের গণরুম হিসেবে পরিচিত কয়েকটি কক্ষে যান।

তিনি ওই কক্ষগুলোতে গাদাগাদি করে থাকা শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যার কথা শুনে সেগুলো সমাধানের আশ্বাস দেন তিনি।

উপাচার্য এসময় হলের ক্যান্টিনের খাবারের মানও দেখতে যান, পরে গ্রন্থাগারও পরিদর্শন করেন।

উপাচার্যের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী, সংশ্লিষ্ট হলের প্রাধ্যক্ষ এবং কয়েকজন ডাকসু নেতা ছিলেন।

উপাচার্যের এই পদক্ষেপকে ইতিবাচক হিসেবে দেখছেন ডাকসু সদস্য তানভীর হাসান সৈকত, যিনি ‘গণরুমের নেতা’ হিসেবে ইতোমধ্যে পরিচয় কুড়িয়েছেন।

গণরুম সঙ্কটের সমাধানে বিশ্ববিদ্যালয় প্রশাসন দৃশ্যমান কোনো পদক্ষেপ না নেওয়ায় গত বৃহস্পতিবার গণরুমের শিক্ষার্থীদের নিয়ে আগামী মঙ্গলবার উপাচার্যের বাসভবনে উঠার ঘোষণা দিয়েছিলেন সৈকত।

উপাচার্যের গণরুম পরিদর্শনের পর সৈকত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “স্যার তার বাংলো থেকে গণরুম পর্যন্ত এসেছেন এবং শিক্ষার্থীদের সমস্যার কথাগুলো শুনে সেগুলো সমাধানের আশ্বাস দিয়েছেন। তাই এটি অবশ্যই একটি ইতিবাচক দিক।

“তবে স্যার শুধু আগের মতোই আশ্বাস দিয়েছেন, বাস্তবায়নের কোনো ডেটলাইন বলেননি বা কবে এই সমস্যার সমাধান হবে সেই বিষয়ে স্পষ্ট করেননি। তাই আমরা আমাদের ঘোষণা অনুযায়ী আগামী মঙ্গলবার স্যারের বাসায় উঠতেছি।”

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলের গণরুম সঙ্কটের প্রতীকী প্রতিবাদ হিসেবে গত ১ সেপ্টেম্বর নিজের সিট ছেড়ে কবি জসিমউদদীন হলের গণরুম খ্যাত ২০৮ কক্ষে ওঠেন সৈকত। রোববার সেই কক্ষটিও পরিদর্শন করেন উপাচার্য।