ইসিতে আগুন: সুপারিশ বাস্তবায়নে ৫ সদস্যের কমিটি

নির্বাচন ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা তদন্তের জন্য গঠিত কমিটির সুপারিশ বাস্তবায়নে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2019, 05:22 PM
Updated : 25 Sept 2019, 05:22 PM

মঙ্গলবার ইসির উপসচিব (সাধারণ সেবা) রাশেদুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয়, ইসি ও গণপূর্ত বিভাগের এ বাস্তবায়ন কমিটি স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়দে ব্যবস্থা নেবে।

ইসির যুগ্ম-সচিব (প্রশাসন ও অর্থ) মো. কামাল উদ্দিন বিশ্বাসকে আহ্বায়ক ও সহকারী সচিব (সেবা-২) খ ম আরিফুল ইসলাম সদস্য সচিব করে গঠিত এই কমিটির অন্য সদস্যরা হলেন- ইসির উপসচিব (সাধারণ সেবা) রাশেদুল ইসলাম, গণপূর্তের ই/এম বিভাগ-৮ এর নির্বাহী প্রকৌশলী আব্দুল হালিম এবং গণপূর্ত বিভাগ-২ এর নির্বাহী প্রকৌশলী শাহ ইয়ামিন-উল-ইসলাম।

গত ৮ সেপ্টেম্বর রাতে নির্বাচন ভবনে আগুন লাগে। পরে ইসির তদন্ত কমিটি জানায়, এতে পৌনে চার কোটি টাকার সরঞ্জাম ক্ষতিগ্রস্ত হয়েছে। অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানের নেতৃত্বে গঠিত তদন্ত কমিটি ছয়টি সুপারিশ করে।

সুপারিশে বলা হয়, কমিশন ভবনে ইভিএম ‘কাস্টমাইজড’ কক্ষের মতে অন্যান্য হাইটেক কক্ষগুলোতে সার্বক্ষণিক সয়ংক্রিয় অগ্নি নির্বাপণ ব্যবস্থা রাখতে হবে এবং অতিরিক্ত পোর্টেবল ফায়ার এক্সটিংগুইশার রাখতে হবে। অন্যান্য হাইটেক কক্ষ সম্পূর্ণভাবে সার্বক্ষণিক সিসিটিভির আওতায় আনতে হবে। বিদ্যমান ফোর্স ভেন্টিশন ব্যবস্থার কার্যকারিতা ও ব্যবহার নিশ্চিত করতে হবে।

নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদার প্রেক্ষিতে নির্বাচন ভবনের যে কোনো পূর্ত এবং ইএম (বিদ্যুৎ) কাজ গণপূর্ত অধিদপ্তরের সঙ্গে অধিকতর সমন্বয় রাখতে হবে।

ইভিএম কাস্টমাইজেশন কক্ষটির অভ্যন্তরীণ বৈদ্যুতিক কাজের ক্ষেত্রে উন্নত তার ব্যবহার করতে হবে। উচ্চ ক্ষমতাসম্পন্ন মাল্টিপ্লাগ, তার, সুইচ, সকেট ব্যবহার করতে হবে। নতুন বৈদ্যুতিক সংযোগ ও প্রাত্যহিক ব্যবহার ক্যালকুলেশন করে ঠিক করতে হবে।

প্রতি ছয় মাস পর পর বাংলাদেশ নির্বাচন কমিশন (বিইসি), গণপূর্ত অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রতিনিধির সমন্বয় গঠিত কমিটি দ্বারা বৈদ্যুতিক লাইন ও ফায়ার সিস্টেম পরিক্ষা করে দেখতে হবে।

নির্বাচন ভবনে অত্যাধুনিক ইন্টিগ্রেটেড বিল্ডিং ম্যানেজমেন্ট সিস্টেমের ব্যবস্থা করতে হবে ও সার্বক্ষণিক মনিটরিং ব্যবস্থা নিশ্চিত করারও সুপারিশ করেছে কমিটি।