রোহিঙ্গাদের এনআইডি: ঢাকায় ইসির প্রকল্পকর্মী আটক

রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র দেওয়ার জালিয়াত চক্রে সম্পৃক্ততায় শাহানুর মিয়া নামে একজনকে আটক করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2019, 01:51 PM
Updated : 23 Sept 2019, 02:23 PM

সোমবার বিকালে তাকে আটক করা হয় বলে এনআইডি উইংয়ের পরিচালক (অপারেশন্স) মো. আবদুল বাতেন জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “ইসির তদন্ত টিমের প্রতিবেদনে শাহানূর মিয়ার সম্পৃক্ততার বিষয়টি অনুমিত হওয়ায় তাকে আটক করা হয়েছে। ডিবি পুলিশের একটি টিম তাকে ধরেছে।”

শাহানূর নির্বাচন কমিশনের (ইসি) আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিইএ) প্রকল্পে টেকনিক্যাল এক্সপার্ট পদে কর্মরত।

এনআইডি জালিয়াতি করে রোহিঙ্গাদের ভোটার করার ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য ডেকে নেওয়া চট্টগ্রাম নির্বাচন কমিশন অফিসের চার ডেটা এন্ট্রি অপারেটরের তিনজনকে রোববার গ্রেপ্তার দেখায় পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট।

মামলার তদন্ত কর্মকর্তা রাজেশ বড়ুয়া জানান, ওই তিনজন হলেন- কোতোয়ালি থানার ডেটা এন্ট্রি অপরেটর মো. শাহীন, বন্দর থানার ডেটা এন্ট্রি অপারেটর মো. জাহিদ এবং ডবলমুরিং থানার ডেটা এন্ট্রি অপারেটর পাভেল বড়ুয়া।

এর আগে কক্সবাজারে রোহিঙ্গাদের ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্তির অভিযোগে দুই দালালকে আটক করার পর তাদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে গত সপ্তাহে চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয়ের অফিস সহায়ক জয়নাল আবেদীনকে গ্রপ্তার করে পুলিশ। তার কাছ থেকে একটি ল্যাপটপ উদ্ধার করা হয়।

পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে গত বৃহস্পতিবার দ্বিতীয় ল্যাপটপসহ মোস্তফা ফারুক নামে এক অস্থায়ী কর্মীকে গ্রেপ্তার করা হয়, যিনি বোয়ালখালী উপজেলা নির্বাচন কার্যালয়ের অধীনে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে টেকনিক্যাল সাপোর্ট স্টাফ হিসেবে কাজ করেছিলেন।