পিটিয়ে হত্যার পেছনে ‘সরকারবিরোধী রাজনীতি’ দেখছে পুলিশ

পুলিশ মহাপরিদর্শক জাবেদ পাটোয়ারী বলেছেন, দেশের বিভিন্ন স্থানে পিটিয়ে হত্যার ঘটনায় যাদের গ্রেপ্তার করা হয়েছে, তাদের কয়েকজনের সঙ্গে ‘সরকারবিরোধী রাজনীতির’ যোগাযোগ পেয়েছেন তারা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2019, 07:37 AM
Updated : 24 July 2019, 07:57 AM

উন্নয়ন বাধাগ্রস্ত করতে এ ধরনের গুজব ছড়ানো হচ্ছে মন্তব্য করে তিনি বলেছেন, “সকল আন্দোলনে ব্যর্থ হয়ে এই সহজ পথটি, অর্থাৎ ফেইসবুকে বিভিন্ন মাধ্যমে গুজব ছড়ানোকে বেছে নিয়েছে।”

গুজব প্রতিরোধে পুলিশের কর্মসূচি নিয়ে বুধবার সকালে পুলিশ সদরদপ্তরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আইজিপি জাবেদ পাটোয়ারীর এ মন্তব্য আসে।

সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “এ পর্যন্ত যে কজনকে গ্রেপ্তার করেছি, তাদের কয়েকজনের পরিচয় খুঁজতে গিয়ে সরকারবিরোধী রাজনীতি করার লিংক আমরা খুঁজে পাচ্ছি।"

তবে গ্রেপ্তারদের মধ্যে সরকার পক্ষের কাউকে পাওয়া যায়নি বলে আরেক প্রশ্নের উত্তরে বলেন তিনি।

পদ্মা সেতু নির্মাণ কাজে ‘মানুষের মাথা লাগবে’ বলে সম্প্রতি ফেইসবুকে গুজব ছড়ানো হয়, যাতে বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছিল সরকার। গুজব ছড়ানোর অভিযোগে বেশ কয়েকজনকে গ্রেপ্তারও করা হয়।

এরমধ্যে গত বৃহস্পতিবার নেত্রকোণা শহরে এক যুবকের ব্যাগ তল্লাশি করে ‘শিশুর মাথা’ পাওয়ার পর তাকে পিটিয়ে হত্যা করে এলাকাবাসী।

তারপরও দেশের বিভিন্ন স্থানে গণপিটুনির ঘটনা ঘটে চলছে প্রতিদিন। ঢাকার বাড্ডায় সন্তানকে ভর্তির জন্য স্কুলের তথ্য নিতে গিয়ে ছেলেধরা সন্দেহে পিটুনিতে প্রাণ গেছে এক নারীর। পুরনো শত্রুতার জেরে মিথ্যা অভিযোগ তুলে জনতাকে লেলিয়ে দিয়ে হত্যার ঘটনাও ঘটেছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল মঙ্গলবার সাংবাদিকদের জানান, গত কয়েক দিনে দেশের বিভিন্ন স্থানে গুজব রটিয়ে মোট ৬ জনকে পিটিয়ে হত্যা করা হয়েছে।

আর বুধবার পুলিশের সংবাদ সম্মেলনে আইজিপি জাবেদ পাটোয়ারী বলেন, পিটিয়ে যাদের হত্যা করা হয়েছে, তাদের মধ্যে কেউ অপহরণকারী বা ‘ছেলেধরা’ ছিলেন না। গুজব ছড়ানো হয়েছে ভিন্ন উদ্দেশ্য থেকে।

“স্বার্থান্বেষী মহল সুপরিকল্পিতভাবে পরিস্থিতি অস্থিতিশীল করার চেষ্টা করছে। এই মুহূর্তে (বিস্তারিত) কিছু বলছি না… শুধু দেশে না, দেশের বাইরে থেকেও এ ধরনের প্রপাগান্ডা এবং (ফেইসবুক) পোস্ট এসেছে।"

আইজিপি বলেন, প্রথম যে ফেইসবুক পোস্টটি পুলিশের নজরে এসেছে, সেটার মূল খুঁজতে গিয়ে তারা ‘দুবাইভিত্তিক একজনের’ সম্পৃক্ততা পেয়েছেন।

এ ধরনের কোনো ঘটনা দেখলে পুলিশকে জানাতে অনুরোধ করেন আইজিপি। তিনি বলেন, যারা এ ধরনের ঘটনা ঘটাবে তারা হত্যা মামলার আসামি হবে।

গুজব ছড়ানোর অভিযোগে এ পর্যন্ত ৬০টি ফেইসবুক আইডি, ২৫টি ইউটিউব চ্যানেল ও দশটি অনলাইন পোর্টাল বন্ধ করা হয়েছে বলে সংবাদ সম্মেলনে তথ্য দেন বাংলাদেশের পুলিশ প্রধান।

এছাড়া গুজব রটনা ও পিটিয়ে হত্যার ঘটনায় ৩১টি মামলা হয়েছে, এসব মামলায় ১০৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান তিনি।

আইজিপি বলেন, “আমাদের উপর আস্থা রাখুন। সঠিক বিষয়গুলি বের করব।”

এ বিষয়ে পুলিশের উদ্যোগের অংশ হিসেবে বৃহস্পতিবার থেকে সারা দেশে ‘গুজব বিরোধী সচেতনতা সপ্তাহ’ পালন করা হবে জানিয়ে জাবেদ পাটোয়ারী বলেন, শুক্রবার জুমার নামাজের খুতবাতেও এসব বিষয়ে বয়ান করা হবে।