এফআর টাওয়ারে অগ্নিকাণ্ড: জমা পড়েনি তদন্ত প্রতিবেদন

ঢাকার বনানীর এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডের ঘটনায় দায়ের করা মামলায় তদন্ত প্রতিবেদন দাখিল হয়নি।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2019, 01:40 PM
Updated : 7 July 2019, 01:40 PM

রোববার মামলাটি তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য ধার্য ছিল। কিন্তু তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক জালাল উদ্দিন তা জমা দিতে পারেননি।

এরপর ঢাকা মহানগর হাকিম দেবদাস চন্দ্র অধিকারী প্রতিবেদন দাখিলের নতুন তারিখ ৪ অগাস্ট নির্ধারণ করে দেন বলে জানিয়েছেন ওই আদালতে পুলিশের সাধারণ নিবন্ধন কমর্কতা এসআই শেখ রকিবুর রহমান।

মামলার আসামি তাসভীর-উল ইসলাম ও এস এম এইচ আই ফারুক এদিন আদালতে হাজিরা দেন। তারা দুজনসহ মামলার আরেক আসামী লিয়াকত আলী খান মুকুলও জামিনে রয়েছেন।

গত ২৮ মার্চ ঢাকার বনানীতে অগ্নিকাণ্ডে যে এফআর টাওয়ারে অগ্নিকাণ্ডে ২৭ জন নিহত হন, আহত হন অনেকে।

২৩ তলা এই ভবনটি নির্মাণ করেছিল রূপায়ন গ্রুপ, ওই গ্রুপের চেয়ারম্যান হলেন লিয়াকত আলী মুকুল। ওই ভবনের জমির মালিক হলেন ফারুক। বিক্রি হওয়া বিভিন্ন তলাগুলোর মালিকদের সংগঠনের সভাপতি হলেন তাসভীর।

আগুন লাগার পর তদন্তে উঠে আসে, ১৮ তলার অনুমোদন নিয়ে ভবনটি ২৩ তলা করা হয়েছিল এবং অগ্নি নিরাপত্তার যথাযথ ব্যবস্থাও সেখানে ছিল না।

তখন ৩০ মার্চ বনানী পুলিশ ফাঁড়ির ইনচার্জ এসআই মিল্টন দত্ত থানায় একটি মামলা করেন, তাতে ফারুক, তাসভীর ও মুকুলকে আসামি করা হয়।

মামলায় অসৎ উদ্দেশ্যে পরস্পর যোগসাজশে মানুষের জানমালের ক্ষতি করা, অবহেলার ফলে মৃত্যু সংঘটন, তাচ্ছিল্যপূর্ণ কার্যকলাপের ফলে অপরাধজনক অগ্নিকাণ্ডে মানুষের প্রাণহানি, মারাত্মক জখমসহ সম্পদের ক্ষতি করার অভিযোগ আনা হয় আসামিদের বিরুদ্ধে।