১২ সাংবাদিককে আইইডির সম্মাননা

আদিবাসী বিষয়ক সংবাদ প্রতিবেদনের জন্য ১২ সাংবাদিককে সম্মাননা জানাল ইনস্টিটিউট ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট (আইইডি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 June 2019, 05:22 PM
Updated : 20 June 2019, 05:27 PM

বৃহস্পতিবার ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্র মিলনায়তনে এক অনুষ্ঠানে উন্নয়ন সংগঠনটির পক্ষ থেকে সংবাদকর্মীদের এই সম্মাননা দেওয়া হয়।

সম্মাননাপ্রাপ্তরা হলেন দি ডেইলি স্টারের নাইমুল করিম ও বিশাখা দেবনাথ, খোলা কাগজের সাইফুল ইসলাম মাসুম, দি ডেইল স্টারের সঞ্জয় কুমার বড়ুয়া, প্রথম আলোর মেহেদী হাসান, ঢাকা ট্রিবিউনের হালিম আল রাজী, বণিক বার্তার সাঈদ শাহীন, দি ডেইলি স্টারের মোস্তফা সবুজ, ঢাকা ট্রিবিউনের সাইফুল ইসলাম, একাত্তর টিভির শাকিল মুরাদ, ডিবিসি টিভির মালেক মিঠু ও ইনডিপেনডেন্ট টিভির উড়াল মনি চাকমা।  

এদের মধ্যে সেরা তিনটি প্রতিবেদনের জন্য পুরস্কৃত হয়েছেন নাইমুল, বিশাখা ও সাইফুল ইসলাম মাসুম।

অনুষ্ঠানে সাংবাদিকদের হাতে ক্রেস্ট ও সনদ তুলে দেন বর্ষীয়াণ রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্য্য, দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক খন্দকার মুনীরুজ্জামান ও বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং। উপস্থিত ছিলেন শিশু কিশোর সংগঠক ডা. লেলিন চৌধুরী, বাংলাদেশ আদিবাসী ফোরামের সহসাধারণ সম্পাদক গজেন্দ্রনাথ মাহাতো, দৈনিক খোলা কাগজের সম্পাদক কাজল রশীদ শাহীন, জনউদ্যোগের যুগ্ম আহ্বায়ক লুনা নূর।

রাষ্ট্রের সবচেয়ে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর সঙ্কটের বিষয়গুলো সবার সামনে মেলে ধরার মধ্য দিয়ে তার সমাধানের প্রক্রিয়াটি ত্বরান্বিত করার প্রয়াসে এই সম্মাননা দেওয়া হল বলে জানিয়েছে আইইডি।

আইইডি’র সমন্বয়কারী জ্যোতি চট্টোপাধ্যায় অনুষ্ঠানে বলেন, “আইইডি প্রথমবারের মতো আদিবাসী ইস্যুতে সাংবাদিকদের সম্মাননা প্রদান করছে। এটি একটি ক্ষুদ্র প্রয়াস। আমরা মনে করি, তারপরও আদিবাসী ইস্যুতে এ পুরস্কার ও সম্মাননা প্রতিষ্ঠান,সমাজ ও রাষ্ট্রকে সংবেদনশীল হতে সহায়তা করবে।”

অনুষ্ঠানের প্রধান অতিথি পঙ্কজ ভট্টাচার্য্য বলেন, “এই অনুষ্ঠান সারা দেশের মানুষের নিকট ইতিবাচক বার্তা দেবে। সাংবাদিক বন্ধুরা পিছিয়েপড়া আদিবাসীদের কথা তুলে ধরছেন। এটি অনেকটা স্রোতের বিপরীতে চলার মতো ঘটনা। এটি দেশের মানুষের কাছে ও সরকারের কাছে সুদূর প্রসারী প্রভাব ফেলবে।”

সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামান বলেন, “আদিবাসী  শব্দটি এখনও দৈনিক সংবাদে লিখছি। জানি না কতদিন এই শব্দ আমরা লিখতে পারব। আদিবাসী বিষয়ে লেখালেখি, গুম, ভূমি দখল, উচ্ছেদ, হত্যা, বাড়ি দখল নিয়ে লেখালেখি অতীতের যে কোনো সময়ের চেয়ে ঢের বিপজ্জনক।

“আমাদের সামনে ডিজিটাল নিরাপত্তা আইনের খড়গ ঝুলছে। স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে এই আইন মানবাধিকারের পরিপন্থি।”

সম্মাননার জন্য প্রতিবেদন নির্বাচনের জন্য গঠিত নির্বাচক প্যানেলের অন্যতম সদস্য সমকালের সিনিয়র রিপোর্টার রাজিব নূর বলেন, “আগামীতে সাংবাদিকদের সম্মাননার পুরস্কারের অর্থ বাড়ালে ভালো হয়। একইভাবে ঢাকার বাইরে থেকে সাংবাদিকদের যাতায়াতের ব্যয় বহন করলে তাদের কাজের পরিধি আরও বাড়বে।”

আইইডির সহযোগী সমন্বয়কারী তারিক হোসেন বলেন, আগামীতে আইইডি, জনউদ্যোগ ও অন্যান্য প্রতিষ্ঠানের সহায়তায় একটি স্মারকগ্রন্থ প্রকাশ করবে, যেখানে আদিবাসী নারীর অধিকার, বঞ্চনা, ভাষা বিষয়ক বিভিন্ন প্রতিবেদন স্থান পাবে।

আগামীতে সাংবাদিকদের পুরস্কারের অর্থমূল্য ‘যথাসম্ভব বৃদ্ধির চেষ্টা’ করার প্রতিশ্রুতিও দেন তিনি।