সংসদে আমরাই ‘প্রকৃত বিরোধী দল’: বিএনপির হারুন

সংখায় ছয়জন হলেও নিজেদেরকে সংসদের ‘প্রকৃত বিরোধী দল’ বলে দাবি করেছেন বিএনপির সংসদ সদস্য হারুন অর রশীদ।

সংসদ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 June 2019, 02:32 PM
Updated : 17 June 2019, 02:32 PM

সোমবার সংসদের চলতি ২০১৮-১৯ অর্থ বছরের সম্পূরক বাজেটের ছাঁটাই প্রস্তাবের উপর আলোচনার সময় তিনি এই দাবি করেন।

তার বক্তব্যের সময় সংসদে প্রধান বিরোধী দল জাতীয় পার্টির সদস্যরা হৈ চৈ করে প্রতিবাদ জানাতে থাকেন।

১৯৯১ সালে বাংলাদেশে সংসদীয় গণতন্ত্র ফেরার পর আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে বিএনপি এবং বিএনপি ক্ষমতায় থাকলে আওয়ামী লীগ সংসদে বিরোধী দলের ভূমিকায় ছিল।

দুই বছরের জরুরি অবস্থার পর ২০০৯ সালে গঠিত নবম সংসদে বিএনপি ছিল বিরোধী দল। কিন্তু ২০১৪ সালের নির্বাচন বিএনপি বর্জন করার পর জাতীয় পার্টি বিরোধী দলের ভূমিকায় আসে।

এবার একাদশ সংসদ নির্বাচনে বিএনপি অংশ নিলেও তারা মাত্র ছয়টি আসনে জিতেছে। অন্যদিকে আওয়ামী লীগের সঙ্গে সমঝোতা করে ভোটে অংশে নেওয়া জাতীয় পার্টি আবারও বিরোধী দলের আসনে বসেছে।

নারী আসনের সদস্যদের নিয়ে সংসদে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য সংখ্যা এখন ২৬ জন। তবে বিরোধী দল হিসেবে তাদের কার্যকর ভূমিকা নিয়ে প্রশ্ন কাটেনি।

সম্পূরক বাজেটের ছাঁটাই প্রস্তাবের আলোচনায় এবং সোমবার ও আগের দিন রোববার সম্পূরক বাজেটের আলোচনায় অংশ নিয়ে জাতীয় পার্টির সদস্যরা বিএনপির সদস্যদের বক্তব্যের জবাব দিচ্ছিলেন। অন্যদিকে বিএনপির সদস্যদের বক্তব্য ছিল সরকারি দলের প্রতি আক্রমণ করে।

বিএনপির হারুন বলেন, “আমরাই প্রকৃত বিরোধী দল। কারণ গা বাঁচিয়ে আমরা কথা বলি না।”

রাজপথে কর্মসূচিতে বিএনপি

প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, “আপনি যেভাবেই বিরোধী দল সাজান না কেন? মহাজোটের অংশীদারদের দিয়েও সাজান না কেন, তাতে কোনো লাভ হবে না। আমরাই প্রকৃত বিরোধী দল।”

এসময় জাতীয় পার্টির সদস্যদের হৈ চৈয়ের মধ্যেই হারুন মহাজোটের শরিক ওয়ার্কার্স পার্টির নেতা রাশেদ খান মেনন ও জাসদ নেতা হাসানুল হক ইনুর নাম উল্লেখ করে কিছু একটা বলতে চাইছিলেন। তার কথা শেষ হওয়ার আগেই তার বক্তব্যের নির্ধারিত সময় ফুরিয়ে যাওয়ায় স্বয়ংক্রিয়ভাবে মাইক বন্ধ হয়ে যায়।

এর আগে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মঞ্জুরি দাবিতে ছাঁটাই প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে হারুন বলেন, “সারাদেশে বিএনপিদলীয় নেতাকর্মীরা বিচারবহির্ভূত হত্যাকান্ডের শিকার হচ্ছে, তাদের নামে গায়েবী মামলা হচ্ছে।”

তার জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, “গায়েবি মামলা বলতে কিছু নেই। প্রত্যেকটি ঘটনার সুনির্দিষ্ট বাদী রয়েছে, সাক্ষী রয়েছে। ঘটনা ঘটছে বলেই মামলা হয়েছে। যারা অভিযোগ করছেন তারা ভুয়া না হলেও ভুল তথ্যের ভিত্তিতে এসব কথা বলছেন।”