চারুকলায় রং তুলির শেষ আঁচড়

বিগত দিনের সব গ্লানি পেছনে ফেলে রোববার নতুন আশায় নতুন বছরকে স্বাগত জানাবে বাঙালি; তাই ১৪২৬ বঙ্গাব্দকে বরণে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে।   

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 April 2019, 04:38 PM
Updated : 13 April 2019, 05:57 PM

বাঙালির সার্বজনীন উৎসবে পরিণত হওয়া পহেলা বৈশাখের প্রধান আকর্ষণ ‘মঙ্গল শোভাযাত্রা’র আয়োজন করেন এই চারুকলার ছাত্র-শিক্ষকরা।

‘মস্তক তুলিতে দাও অনন্ত আকাশে’- রবীন্দ্রনাথ ঠাকুরের এই আকাঙ্ক্ষাকে প্রতিপাদ্য করে রোববার সকাল ৯টায় চারুকলা অনুষদের সামনে থেকেই শুরু হবে মঙ্গল শোভাযাত্রা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকসহ রাজধানীর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশ নেবেন এই শোভাযাত্রায়।

চারুকলা অনুষদের দেয়ালে আঁকা আলপনা। ছবি: আব্দুল্লাহ আল মমীন

শনিবার বিকালে চারুকলা অনুষদে দেখা যায়, মঙ্গল শোভাযাত্রার শিল্পকর্ম তৈরিতে ব্যস্ত সময় পার করছেন শিক্ষার্থীরা। অনুষদের মাঠে শোভাযাত্রার প্রতিপাদ্যকে ফুটিয়ে তোলার জন্য তৈরি করা বড় শিল্পকাঠামোগুলোতে রঙিন কাগজ জুড়ে দিচ্ছেন তারা।

এদিকে গ্যালারির ভেতরে শোভাযাত্রার জন্য তৈরি করা মুখোশগুলোতে পড়ছে রং-তুলির শেষ আঁচড়।

চারুকলা অনুষদের দেয়ালে আঁকা আলপনা। ছবি: আব্দুল্লাহ আল মমীন

অনুষদের সামনে বিক্রি করা হচ্ছে নানা সরাচিত্র। চারুকলার সামনের দেয়াল চিত্রে শোভা পেয়েছে নানা ধরনের মোটিফ।

ভাস্কর্য বিভাগের শিক্ষার্থী রাইসুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এবার মঙ্গল শোভাযাত্রার সামগ্রিক কাজ করছে চারুকলার ২১তম ব্যাচ। বরেণ্য চিত্রশিল্পী রফিকুন নবী গত ১৯ মার্চ ছবি এঁকে এ কাজের উদ্বোধন করেন।

তিনি বলেন, “অনুষদের বাইরে দেয়ালে আলপনার কাজ শেষ হয়েছে। এখন বড় স্ট্রাকচারের কিছু কাজ বাকি রয়ে গেছে। আজ রাতের মধ্যেই সেগুলো শেষ করা হবে।” 

পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রার জন্য তৈরি হয়েছে এসব মুখোশ। ছবি: আব্দুল্লাহ আল মমীন

২১তম ব্যাচের শিক্ষার্থী ও শোভাযাত্রা আয়োজনের সমন্বয়ক তন্ময় দেবনাথ বলেন, “শোভাযাত্রা আয়োজনের প্রায় সব প্রস্তুতি শেষ। শুধু বড় শিল্পকাঠামোগুলোর কিছু অংশের কাজ বাকি আছে। আশা করি, রাত ১১-১২টার মধ্যে শেষ করা সম্ভব হবে।”

তিনি জানান, মঙ্গল শোভাযাত্রা সকাল ৯টায় অনুষদের সামনে থেকে শুরু হয়ে শাহবাগ হয়ে ঢাকা ক্লাবের পর সড়ক বিভাজন দিয়ে ঘুরে আবার শাহবাগ হয়ে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে এসে শেষ হবে।

রাত পেরোলেই বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। বাংলা বর্ষবরণ উদযাপনের শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। ছবি: আব্দুল্লাহ আল মমীন

শোভাযাত্রার পুরোভাগে মহিষ, পাখি ও ছানা, হাতি, মাছ ও বক, জাল ও জেলে, টেপা পুতুল, মা ও শিশু এবং গরুর শিল্প কাঠামো থাকবে।