এমপিও দাবিতে ঢাকার রাস্তায় শিক্ষকরা

এমপিওর দাবিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অভিমুখে পদযাত্রায় পুলিশের বাধা পেয়ে হাই কোর্টের সামনে কদম ফোয়ারা এলাকায় রাস্তার একপাশে অবস্থান নিয়েছেন শিক্ষকরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2019, 01:27 PM
Updated : 21 March 2019, 01:27 PM

নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ব্যানারে বৃহস্পতিবার সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে শত শত শিক্ষক এ পদযাত্রা শুরু করেন।

প্রেস ক্লাবের সামনে থেকে এক মিনিট দূরে কদম ফোরায়া এলাকায় গেলে তাদের আটকে দেয় পুলিশ। এরপর সেখানেই অবস্থান নেন কয়েক হাজার শিক্ষক।

সংগঠনটির সভাপতি গোলাম মাহমুদুন্নবী ডলার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আজ সকাল ১১টায় প্রধানমন্ত্রীর সাক্ষাতের জন্য তার কার্যালয় অভিমুখে শান্তিপূর্ণভাবে পদযাত্রা শুরু করি। কিন্তু আমাদের এই যাত্রা পুলিশ আটকে দেয়। যে কারণে আমরা এখানে অবস্থান নিয়েছি।”

তিনি বলেন, “যতক্ষণ পর্যন্ত আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাতের সুযোগ দেওয়া না হবে ততক্ষণ পর্যন্ত আমরা সেখানেই অবস্থান করে থাকব।”

এমপিওভুক্তির দাবিতে বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের অবস্থান। ছবি: আব্দুল্লাহ আল মমীন

এমপিওভুক্তির দাবিতে বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের অবস্থান। ছবি: আব্দুল্লাহ আল মমীন

সারা দেশে নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক-কর্মচারী ফেডারেশনের ৭৫ হাজার শিক্ষক আছেন জানিয়ে ডলার বলেন, তাদের এই আন্দোলনে ১০ হাজার শিক্ষক-কর্মচারী অংশ নিয়েছেন।

আগামী ২০১৯-২০ অর্থবছর থেকেই দেশের নন এমপিও শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে পর্যায়ক্রমে এমপিওর আওতায় আনার ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

সম্প্রতি এক প্রাক-বাজেট আলোচনায় তিনি বলেন, “বিগত কয়েক বছর ধরে আমরা নানা কারণে এমপিওভুক্তি করতে পারিনি। এমন পরিস্থিতিতে আমরা আগামী অর্থবছর থেকে এ কাজটি শুরু করব। তবে আমরা ফেজওয়াইজ ইন থ্রি ইয়ার্স এই কাজটা করব।”

কোন প্রতিষ্ঠানগুলো আগে এমপিওর আওতায় আসবে, সে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মানের বিষয়টি বিবেচনায় নেওয়া হবে বলে জানিয়েছিলেন তিনি।