নাইকো দুর্নীতি মামলার পরবর্তী শুনানি ৪ ফেব্রুয়ারি

নাইকো দুর্নীতি মামলায় পরবর্তী শুনানি হবে আগামী ৪ ফেব্রুয়ারি।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2019, 10:52 AM
Updated : 21 Jan 2019, 10:52 AM

পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে পুরনো কেন্দ্রীয় কারাগারে অবস্থিত ঢাকার নয় নম্বর বিশেষ জজ শেখ হাফিজুর রহমান সোমবার এই দিন ঠিক করেন।

এদিন এজলাসে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপস্থিতিতে প্রায় দেড়ঘণ্টা শুনানি চললেও  তিনি নিশ্চুপ ছিলেন।

এর আগে খালেদা জিয়াকে দুপুর ১২টা ২৬ মিনিটে আদালতে হাজির করা হয়।

সোমবার মওদুদ আহমদ নিজেই নিজের পক্ষে শুনানি করেন। এরপর তিনি সময় চাইলে আদালত তা মঞ্জুর করে। অপর আসামি শহিদুল হকের পক্ষে তার আইনজীবী আংশিক শুনানি করে সময়ের আবেদন করলেও তাতেও সায় দেয় আদালত।

খালেদার অন্যতম আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানান।

ক্ষমতার অপব্যবহার করে তিনটি গ্যাসক্ষেত্র পরিত্যক্ত দেখিয়ে কানাডীয় কোম্পানি নাইকোর হাতে তুলে দিয়ে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকার ক্ষতি করার অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় এ মামলা দায়ের করে দুদক।

খালেদা জিয়া ছাড়া মামলার অপর আসামিরা হলেন- সাবেক মন্ত্রী মওদুদ আহমদ, সাবেক প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন, সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, সাবেক সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক জ্যেষ্ঠ সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, ঢাকা ক্লাবের সাবেক সভাপতি সেলিম ভূঁইয়া এবং নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।

২০১৭ সালে এ মামলার অভিযোগ গঠনের শুনানি শুরুর পর খালেদা জিয়া ও মওদুদ আহমদ ছাড়া বাকি সবার অব্যাহতির আবেদনের শুনানি আগেই শেষ হয়ে গিয়েছিল। কিন্তু খালেদা জিয়াকে আদালতে হাজির করতে না পারায় এবং মওদুদের সময়ের আবেদনে এ শুনানি প্রায় এক বছর আটকে ছিল।