কর্মকর্তাদের কাজের গতি বাড়ানোর তাগাদা পরিকল্পনামন্ত্রীর

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সংবর্ধনা অনুষ্ঠানে গিয়ে কর্মকর্তাদের কাজের গতি বাড়ানোর তাগাদা দিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2019, 04:17 PM
Updated : 16 Jan 2019, 04:25 PM

তার জন্য কোনো কাজ যাতে আটকে না থাকে সেজন্য বিদেশে থাকলেও বিশেষ ব্যবস্থায় ফাইলে সই করে দেবেন বলে জানিয়েছেন তিনি।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবন মিলনায়তনে এ সংবর্ধনার আয়োজন করা হয়। পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্ত্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিভাগের মহাপরিচালক ড. কৃঞ্চা গায়েনও বক্তব্য রাখেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, “কাজের গতি অর্জন করাই আমাদের লক্ষ্য। সবাই মিলে উৎফুল্ল চিত্তে কাজ করলে গতি অবশ্যই বাড়বে। সময়ক্ষেপণ করা যাবে না।”

তিনি বলেন, “আমি রাষ্ট্রের বা ব্যক্তিগত কাজে বিদেশে থাকলেও যদি গুরুত্বপূর্ণ কোনও ফাইলে আমার সইয়ের দরকার হয় তাহলে টেলিফোনে বা প্রযুক্তির সাহায্যে আমাকে বুঝিয়ে দিলে আমি সই করে দেব।”

বিগত সরকারে অর্থ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করে আসা এম এ মান্নান কর্মকর্তা-কর্মচারীদের উদ্দেশে বলেন, “আমি আপনাদের নেতা হয়ে নয়, একজন সাধারণ মানুষ হয়ে কাজ করতে চাই।”

পরিসংখ্যান ব্যুরোর সব প্রকাশনা বাংলায় করার নির্দেশ দিয়ে তিনি বলেন, “দেশের মানুষের বিশাল একটা অংশ অক্ষরজ্ঞান সম্পন্ন। এসব মানুষের কাছে সরকারের তথ্য পৌঁছানো দরকার। ইংরেজি ভাষায় কোনও প্রকাশনা হলে তারা বুঝবেন না।

“তবে যেসব প্রকাশনায় বিদেশিরা জড়িত বা বিদেশির জন্য তথ্য রয়েছে তখন ইংরেজিতে করা যায়। কিন্তু বাংলায়ও করতে হবে।”

অনুষ্ঠানে বিবিএস সচিব ইউনিয়ন পর্যায় থেকে তথ্য সংগ্রহে সেখানে লোকবল নিয়োগের প্রয়োজনীয়তার কথা জানান। এক্ষেত্রে সরকারের ইতিবাচক সিদ্ধান্তের আশা করেন তিনি।