বুয়েটে গিয়ে মারধরের শিকার ৩ সাংবাদিক

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সংবাদ সংগ্রহে গিয়ে ছাত্রলীগের কর্মীদের কাছে মারধরের শিকার হওয়ার অভিযোগ করেছেন তিন সাংবাদিক।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Dec 2018, 03:30 PM
Updated : 16 Dec 2018, 03:30 PM

তারা হলেন দৈনিক জনকণ্ঠের ঢাকা বিশ্ববিদ্যালয় রিপোর্টার মুনতাসির জিহাদ, কালের কণ্ঠের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি মেহেদী হাসান ও সাংবাদিক কবির কানন। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে ‘আটকে রাখার’ খবর শুনে হয়েছে শনিবার রাতে বুয়েটের শেরে বাংলা হলে গিয়ে ছাত্রলীগের কর্মীদের হামলার মুখে পড়েন বলে এই সাংবাদিকদের অভিযোগ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রকে আটকের খবরটি গুজব বলে উড়িয়ে দিয়েছেন বুয়েটের ছাত্রলীগ নেতারা।  সাংবাদিকদের উপর হামলার ঘটনায় দুঃখও প্রকাশ করেছেন তারা।

হামলার শিকার গণমাধ্যমকর্মীরা জানান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের এক শিক্ষার্থীকে অপহরণ করে বুয়েটের শেরে বাংলা হলে আটকে রাখা হয়েছে বলে খবর আসার পর তার সত্যতা যাচাইয়ে গিয়েছিলেন তারা। কিন্তু শেরে বাংলা হলে তারা ঢোকার পর ওই হলের ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের উপর চড়াও হন।

কালের কণ্ঠের মেহেদী হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ঘটনাটি শোনার পর বিভিন্ন রকম তথ্য আসছিল। তাই যাচাইয়ের জন্য সেখানে গিয়েছিলাম। হলের ভেতর ঢোকার পর ছাত্রলীগের নেতাকর্মীরা সাংবাদিক পরিচয় পেয়ে মারধর করে।”

প্রায় ৩০ মিনিট তিন সংবাদকর্মীকে আটকে রাখার পর ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি ও ছাত্রলীগের শীর্ষ নেতাদের হস্তক্ষেপে তারা ছাড়া পান।

ঘটনার পর মধ্যরাতে বুয়েট ছাত্রলীগের সভাপতি খন্দকার জামী-উস সানী ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেল ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিতে এসে ঘটনার জন্য দুঃখ প্রকাশ করে ক্ষমা চান।

তারা বলেন, বুয়েটের শেরে বাংলা হলে কাউকে আটকে রাখা হয়নি।

হামলাকারীদের উপর ব্যবস্থা নেওয়ার বিষয়ে জানতে চাইলে সানী ও মেহেদী বলেন, কোনো ব্যবস্থা তারা নিতে পারছেন না।

এ বিষয়ে কথা বলতে বুয়েটের ছাত্র কল্যাণ পরিদপ্তরের পরিচালক সত্য প্রসাদ মজুমদারকে একাধিকবার ফোন করা হলেও তিনি সাড়া দেননি। 

হামলার শিকার তিন সংবাদকর্মীই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। বুয়েটসহ আশপাশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান সংক্রান্ত খবরাখবর বিভিন্ন সংবাদপত্রের ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিরাই সংগ্রহ করেন। 

বিষয়টি নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তিনি ঘটনাটি শুনে বুয়েটের সঙ্গে যোগাযোগ করেছেন।

“শেরে বাংলা হল প্রশাসনকে জানানো হয়েছে। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে,” বলেন তিনি।