‘অরিত্রীর আত্মহত্যার পেছনে শিক্ষক-শিক্ষার্থীর বোঝাপড়ার ঘাটতি’

শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে শিক্ষক-শিক্ষার্থীর বোঝাপড়ার ঘাটতির কারণেই ভিকারুননিসার শিক্ষার্থী অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনা ঘটেছে বলে মনে করছেন অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2018, 05:21 PM
Updated : 8 Dec 2018, 05:35 PM

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাবাদিকতার এই শিক্ষকের মতে, দেশে অর্থনৈতিক, সামাজিক ক্ষেত্রে উন্নয়ন ঘটলেও সাংস্কৃতিক দিক দিয়ে এখনও কাঙ্ক্ষিত উন্নয়ন ঘটেনি। আর এটাই দেশের সামগ্রিক উন্নয়নে সবচেয়ে বেশি প্রয়োজন।

স্কুলের বার্ষিক পরীক্ষায় মোবাইলে নকল নিয়ে তা দেখে লেখার অভিযোগে নবম শ্রেণির ছাত্রী অরিত্রীকে স্কুল থেকে বের করে দেওয়ার হুমকি দিয়েছিলেন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষকরা। তার বাবা-মাকে স্কুলে ডেকে নিয়ে অপমান করার পর ওই ছাত্রী আত্মহত্যা করেন বলে তার পরিবারের অভিযোগ।

এ ঘটনায় ভিকারুননিসার অধ্যক্ষ নাজনীন ফেরদৌসসহ তিন শিক্ষককে বরখাস্ত এবং তাদের এমপিও বাতিল হয়েছে। অরিত্রীর বাবার দায়ের করা আত্মহত্যার প্ররোচনার অভিযোগের মামলায় এখন কারাবন্দি তার শ্রেণিশিক্ষক হাসনা হেনা, যার মুক্তির দাবিতে আবার রাস্তায় নেমেছেন কিছু শিক্ষার্থী।

বিষয়টি নিয়ে দেশব্যাপী আলোচনার মধ্যে শনিবার ঢাকায় এক আলোচনা সভায় কথা বলেন আরেফিন সিদ্দিক, যিনি কয়েক বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন করেছেন।

সাংস্কৃতিক উন্নয়ন না ঘটলে অর্থনৈতিক-সামাজিক উন্নয়ন টেকসই হবে না মন্তব্য করে আরেফিন সিদ্দিক বলেন, “দেশের গণতন্ত্র ও সাংস্কৃতিক মান নিচে নেমে যাওয়াতেই শিক্ষার্থী-শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে বোঝাপড়ায় ঘাটতি তৈরি হয়েছে। এ থেকেই ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী অরিত্রি অধিকারীর আত্মহত্যার মতো ঘটনা ঘটছে।”

তিনি বলেন, “একটি গণতান্ত্রিক সমাজের মূল বিষয় হচ্ছে, আন্ডারস্ট্যান্ডিং (বোঝাপড়া)। সাম্প্রতিক সময়ের এসব ঘটনা (অরিত্রী অধিকারীর আত্মহত্যা) প্রমাণ করে, শিক্ষা প্রতিষ্ঠানের সাথে শিক্ষার্থী, শিক্ষকদের সাথে শিক্ষার্থীদের আন্ডারস্ট্যান্ডিং ভালো না।

“এটা কোনোভাবেই কাম্য নয়। আমাদের গণতন্ত্রের সাংস্কৃতিক মান নিচে নেমে যাওয়াতেই এসব ঘটনা ঘটছে। এর থেকে উত্তরণ জরুরি।”

অরিত্রীর আত্মহননকে শিক্ষা হিসেবে নিয়ে এই সংকট থেকে পরিত্রাণের উপায় খুঁজতে সবার প্রতি আহ্বান জানান তিনি।