সংসদে বাংলাদেশ শ্রম বিল

প্রতিষ্ঠান মালিককে নোটিস দেওয়ার আগেই যদি কোনো নারী শ্রমিক সন্তানের জন্ম দিনে, তাহলে প্রসবের প্রমাণ পেশ করার পরবর্তী তিন কর্মদিবসের মধ্যে সম্পূর্ণ সময়ের জন্য তাকে প্রসূতি কল্যাণ সুবিধা দিতে হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Oct 2018, 03:03 PM
Updated : 21 Oct 2018, 03:03 PM

এই বিধান রেখে রোববার জাতীয় সংসদে বাংলাদেশ শ্রম (সংশোধন) বিল ২০১৮ উত্থাপিত হয়েছে।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক বিলটি উত্থাপন করলে একদিনের মধ্যে তা যাচাই করে প্রতিবেদন দিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

আইনের ৪৭ ধারা সংশোধনের প্রস্তাব করে বলা হয়েছে, শ্রমিককে প্রসব পরবর্তী আট সপ্তাহ পর্যন্ত কাজে অনুপস্থিত থাকার অনুমিত দিতে হবে। এই বিধানে আরও বলা হয়েছে, প্রসূতি কল্যাণ ছুটিতে যাওয়ার আগে কোনো নারী শ্রমিকের গর্ভপাত ঘটলে তিনি প্রসূতি কল্যাণ সুবিধা পাবেন না। তবে স্বাস্থ্যগত কারণে ছুটির প্রয়োজন হলে তিনি তা ভোগ করতে পারবেন। 

আইনের ১০৩ ধারা সংশোধনের প্রস্তাব করে বলা হয়েছে, শ্রমিক প্রতি সপ্তাহে কারখানা ও শিল্পের ক্ষেত্রে একদিন এবং দোকান ও প্রতিষ্ঠানের ক্ষেত্রে দেড় দিন ছুটি পাবেন।

১১৮ ধারা সংশোধনের প্রস্তাবে বলা হয়েছে, কোনো শ্রমিককে কোনো উৎসব বা ছুটির দিনে কাজ করতে বলা যাবে, তবে এজন্য তাকে একদিনের বিকল্প ছুটি ও দুই দিনের ক্ষতিপূরণমূলক মজুরি দিতে হবে। 

বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কিত বিবৃতিতে মন্ত্রী বলেন, বৈশ্বিক ও আভ্যন্তরীণ প্রেক্ষাপটে সুষ্ঠু শিল্প সম্পর্ক বজায় রাখার মাধ্যমে কর্মস্থলে পারস্পরিক সহযোগিতা বাড়াতে, পেশাগত স্বাস্থ্য, নিরাপদ কর্ম পরিবেশ সৃষ্টি, ট্রেড ইউনিয়ন গঠনের প্রক্রিয়া সহজ করা, শ্রমিকের অধিকার সুরক্ষা করা এবং জাতীয় উৎপাদনশীলতা বাড়ানোর জন্য এই বিল আনা হয়েছে।