তাজুলের আসনে উপ-নির্বাচনের সুযোগ নেই: ইসি সচিব

বিরোধীদলীয় প্রধান হুইপ তাজুল ইসলাম চৌধুরীর মৃত্যুতে শূন্য কুড়িগ্রাম-২ আসনে উপ-নির্বাচন হওয়ার সম্ভাবনা দেখছেন না নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ।

মঈনুল হক চৌধুরী জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2018, 07:21 PM
Updated : 14 August 2018, 07:24 PM

আগামী ৩০ অক্টোবর থেকে নির্বাচনকালীন সময় শুরু হয়ে যাওয়ায় নতুন করে সেখানে ভোটের ‘পর্যাপ্ত সময় নেই’ বলে তার মত।

সংসদে বিরোধীদলীয় প্রধান হুইপ তাজুল ইসলাম চৌধুরী মারা গেছেন সোমবার। কোনো সংসদ সদস্য মারা গেলে আসনটি শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। আবার ২৮ জানুয়ারির পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে একাদশ সংসদ নির্বাচন করার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে ইসির।  

এখন ইসির পদক্ষেপের বিষয়ে জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, মঙ্গলবার থেকে হিসাব করলে কুড়িগ্রাম-২ আসনে ভোট করতে হবে ১৪ নভেম্বরের মধ্যে।

“৩০ অক্টোবর থেকে নির্বাচনকালীন সময় শুরু হবে আমাদের। সংসদ নির্বাচন নিয়ে প্রস্তুতিও পুরোদমে শুরু হবে। এরইমধ্যে কুড়িগ্রাম-২ আসনটি শূন্য হয়ে গেজেট প্রকাশের পর উপ-নির্বাচন করার জন্য পর্যাপ্ত সময়ও থাকবে না।”

তাজুল ইসলাম চৌধুরী

সংসদ নির্বাচনের সময় শুরু হয়ে যাওয়ায় কুড়িগ্রামের এ শূন্য আসনে আর উপ-নির্বাচনের সম্ভাবনা নেই, বলেন ইসি সচিব।

নভেম্বরের প্রথমার্ধে একাদশ সংসদ নির্বাচনের তফসিল দেওয়ার কথা প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদাও জানিয়েছেন।

সংবিধানের পঞ্চদশ সংবিধান সংশোধনীর পর ভোটের আগমুহুর্তে উপ-নির্বাচনের এমন পরিস্থিতি প্রথমবারের মতো হতে যাচ্ছে। তত্ত্বাবধায়ক ব্যবস্থা বিলোপের পর এখন সংসদ বহাল রেখে ভোট করতে হয়।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদে বলা হয়েছে

২[ (৩) সংসদ-সদস্যদের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হইবে- (ক) মেয়াদ-অবসানের কারণে সংসদ ভাংগিয়া যাইবার ক্ষেত্রে ভাংগিয়া যাইবার পূর্ববর্তী নববই দিনের মধ্যে; এবং

(খ) মেয়াদ-অবসান ব্যতীত অন্য কোন কারণে সংসদ ভাংগিয়া যাইবার ক্ষেত্রে ভাংগিয়া যাইবার পরবর্তী নববই দিনের মধ্যে:

তবে শর্ত থাকে যে, এই দফার (ক) উপ-দফা অনুযায়ী অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে নির্বাচিত ব্যক্তিগণ, উক্ত উপ-দফায় উল্লিখিত মেয়াদ সমাপ্ত না হওয়া পর্যন্ত, সংসদ সদস্যরুপে কার্যভার গ্রহণ করিবেন না।]

(৪) সংসদ ভাঙ্গিয়া যাওয়া ব্যতীত অন্য কোন কারণে সংসদের কোন সদস্যপদ শূন্য হইলে পদটি শূন্য হইবার নব্বই দিনের মধ্যে উক্ত শূন্যপদ পূর্ণ করিবার জন্য নির্বাচন অনুষ্ঠিত হইবে।:

তবে শর্ত থাকে যে, যদি প্রধান নির্বাচন কমিশনারের মতে, কোনো দৈব-দুর্বিপাকের কারণে এই দফার নির্ধারিত মেয়াদের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠান সম্ভব না হয়, তাহা হইলে উক্ত মেয়াদের শেষ দিনের পরবর্তী নব্বই দিনের মধ্যে উক্ত নির্বাচন অনুষ্ঠিত হইবে।

ইসি কর্মকর্তারা জানান, দশম সংসদ নির্বাচনের আগে উপ নির্বাচনের জন্য ৯০ দিন সময় পাওয়া না গেলেও স্বয়ংক্রিয়ভাবে সংসদ ভেঙে যেত। কিন্তু এখন তো সংসদের মেয়াদ বহাল থাকছে। এক্ষেত্রে কমিশন সার্বিক বিষয় বিবেচনা করে সিদ্ধান্ত নেবে।

ইসি সচিব জানান ১৬ অগাস্ট কমিশন বৈঠকও রয়েছে।

সুজার আসনে উপ নির্বাচন ২০ সেপ্টেম্বর

খুলনা-৪ আসনের উপ-নির্বাচনের তারিখ ২০ সেপ্টেম্বর নির্ধারণ করে মঙ্গলবার এই উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন।

নির্বাচন কমিশন ভবন

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী,  খুলনা-৪ আসনের উপ-নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়ন দাখিলের শেষ তারিখ ২৬ অগাস্ট;  মনোনয়ন যাচাই-বাছাই হবে ২৮ অগাস্ট ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ৪ সেপ্টেম্বর।   

খুলনা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ইউনুচ আলী এই নির্বাচনে রিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন।

গত ২৬ জুলাই চিকিৎসাধীন চিকিৎসাধীন অবস্থায় মারা যান খুলনা-৪ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য এস এম মোস্তফা রশিদী সুজা ।

পরে ৫ আগস্ট আসনটি শূন্য ঘোষণা করে গেজেট প্রকাশ করে সংসদ সচিবালয়।