মে মাসের গরম টের পাচ্ছে ঢাকাবাসী

ঝড়-বৃষ্টির ডামাডোলে গ্রীষ্মের বড় একটি সময় পেরিয়ে আসার পর মে মাসের গরম টের পাচ্ছে বাংলাদেশের মানুষ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2018, 02:40 PM
Updated : 28 May 2018, 02:40 PM

সোমবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। আর সারা দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সাতক্ষীরায় ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা বলছেন, রোদেলা দিনে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ তুলনামূলকভাবে বেশি থাকায় এবং বাতাসের গতিবেগ কম হওয়ায় রাজধানীসহ দেশের বিস্তীর্ণ অঞ্চলে অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে। বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়লে পরিস্থিতি কিছুটা সহনীয় হতে পারে।

জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আব্দুর রহমান খান বলেন, সোমবার দেশের দুই-এক জায়গায় হালকা বৃষ্টি হলেও খুলনার তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে। রাজধানীতেও কাছাকাছি।

“গরম অনুভূত হচ্ছে তাপদাহের মতই, তবে বড় এলাকাজুড়ে তাপমাত্র ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ওপরে ওঠেনি বলে কাগজে-কলমে আমরা একে তাপপ্রবাহ বলতে পারছি না।”

এ আবহাওয়াবিদ জানান, চলতি গ্রীষ্ম মৌসুমের সবচেয়ে গরম দিন ছিল রোববার। যশোরে সেদিন পারদ উঠেছিল ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। তবে ঢাকার মানুষ সোমবারই এ মৌসুমের সবচেয়ে উষ্ণ দিনটি পার করেছে।

ভ্যাপসা গরম অনুভূত হওয়ার কারণ ব্যাখ্যা করে আব্দুর রহমান বলেন, কিছুদিন বৃষ্টিমুখর আবহাওয়ার পর তাপমাত্রা বাড়তে শুরু করেছে। বাতাসের গতিবেগ কম আর আর্দ্রতা বেশি থাকায় গরমে ঘাম ঝরছে। ফলে অস্বস্তিকর গরম অনুভূত হচ্ছে।

“তাপমাত্রা বাড়বে আরও দুই-এক দিন। কোথাও কোথাও তাপপ্রবাহ বয়ে যাবে। বৃহস্পতিবার থেকে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে। পঞ্জিকার খাতা ধরে মধ্য জুনেই বর্ষার দেখা মিলবে বলে মনে হচ্ছে।”

গত বছর মে মাসে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস। সেদিন ২৪ মে যশোরে তাপমাত্রা ছিল সর্বোচ্চ, ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

২০১৬ সালে গরমের মৌসুমে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১ মে, ৩৭ ডিগ্রি সেলসিয়াস।  তার আগে ২০১৪ সালের ২২ এপ্রিল ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা পাঁচ দশকের সর্বোচ্চ তাপমাত্রা ।

মঙ্গলবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া এবং বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সপ্তাহের শেষভাগে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলে ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে।