যুবকদের কারিগরি শিক্ষায় দক্ষ করার আহ্বান শিক্ষা প্রতিমন্ত্রীর

যুবসমাজকে কারিগরি শিক্ষায় দক্ষ করে গড়ে তুলতে সরকারের উদ্যোগকে সফল করতে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয়ের মাদ্রাসা ও কারিগরি বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2018, 07:01 PM
Updated : 13 March 2018, 07:01 PM

মঙ্গলবার ঢাকার মোহাম্মদপুরের সূচনা কমিউনিটি সেন্টারে কারিগরি শিক্ষার গুরুত্ব শীর্ষক আলোচনা ও কর্মসংস্থান বিষয়ক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এআহ্বান জানান তিনি।

‘একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় কারিগরি শিক্ষার বিকল্প নেই’ এই স্লোগান নিয়ে এই সম্মেলন অনুষ্ঠিত হয়। শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোগে এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের কর্ণধার অধ্যক্ষ এম এ সাত্তার।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকেই কারিগরি শিক্ষার ক্ষেত্রে অধিক গুরুত্ব দিয়ে আসছে। কিন্তু অন্য দেশের তুলনায় শিক্ষার মান ও হার এথনো সন্তোষজনক নয়। এটাকে বাড়াতে হলে বিশাল যুবগোষ্টিকে কারিগরি শিক্ষায় প্রশিক্ষিত এবং দক্ষ হিসাবে গড়ে তুলতে হবে।

অনুষ্ঠানে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশের কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, স্কিলস এ্যান্ড এ্যানহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ)এর প্রকল্প পরিচালক এবিএম আজাদ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ৫৬টি শিল্প প্রতিষ্ঠানের সাথে শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউটের সমঝোতা স্মারক সই হয়। সমঝোতা স্মারকের আওতায় শ্যামলী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউট থেকে পাস করা শিক্ষার্থীরা এইসব শিল্প প্রতিষ্ঠানে চাকরি, প্রশিক্ষণ, ইন্টার্ন করার সুযোগ পাবে।