মনে হয় ভূমিদস্যুরা সরকারের চেয়ে ক্ষমতাবান: গৃহায়নমন্ত্রী

ভূমিদস্যুদের ‘মাঝেমাঝে সরকারের চেয়ে বেশি শক্তিশালী’ মনে করলেও কঠোর নীতিমালা করে তাদের দমন সম্ভব বলে মনে করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2018, 12:38 PM
Updated : 21 Jan 2018, 12:48 PM

রোববার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘মিট দ্যা রিপোর্টার্স’ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নে এই মত প্রকাশ করেন তিনি।

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী বলেন, ঢাকার চারপাশের নদীগুলো চলাচলের সহজ পথ হতে পারত। কিন্তু ভূমিদস্যুরা খাল-বিল, নদী সব ভরাট করে ফেলছে।

এ সময় সাংবাদিকরা জানতে চান, জলাশয় ভরাটকারীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নিচ্ছেন।

জবাবে মোশাররফ বলেন, তার পক্ষে সব জায়গায় নজরদারি করা সম্ভবপর নয়। 

“আমাদের আইন আছে যে নিম্নাঞ্চল ভরাট করা যাবে না। আইন আছে কিন্তু এটা তো মানছে না। আমাদের লোক যায়, নোটিস দিয়ে আসে, পুলিশ যায়… কিন্তু বন্ধ করা যাচ্ছে না।

“কঠোর আইন করতে হবে। আইন মানাবে কে? পুলিশ, ইউএনও-এরা। আমাদের অথরাইজড অফিসার যাবে। তাদের মধ্যেও সততার অভাব আছে। আমার পক্ষে কি সব জায়গায় যাওয়া সম্ভব?”

ভূমিদস্যুরা কি তাহলে সরকারের চেয়ে বেশি ক্ষমতাবান? এক সাংবাদিকের এই প্রশ্নে মন্ত্রী বলেন, “মাঝে মধ্যে মনে হয়, তারা (ভূমিদস্যু) সরকারের চেয়ে ক্ষমতাবান। মাঝে মাঝে মনে হয়, তারা আমাদের চেয়ে শক্তিশালী।

“কিন্তু তারা শক্তিশালী হলেও সরকারের পলিসি যদি ঠিক থাকে তাহলে তারা কোনোদিনও পারবে না।”

ডিআরইউর আয়োজনে এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি সাইফুল ইসলাম। সাধারণ সম্পাদক সৈয়দ শুকুর আলী শুভ, সাংগঠনিক সম্পাদক নুরুল ইসলাম হাসিবসহ অন্যরাও উপস্থিত ছিলেন।

ঢাকার রিপোর্টার্স ইউনিটির কোনো নিজস্ব জায়গা না থাকার কথা জানিয়ে নিজস্ব একটি জায়গায় বহুতল ভবন তৈরি এবং উত্তরায় ডিআরইউর জমিতে আবাসন প্রকল্প তৈরিতে গৃহায়নমন্ত্রীর সহায়তা চান সংগঠনটির নেতারা।

মন্ত্রী বলেন, “নিজেদের জমি থাকলে সেখানে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ সেখানে ভবন তৈরি করে দিতে পারে।”

এ বিষয়ে ডিআরইউর সঙ্গে চুক্তি করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন তিনি।