প্রিমিয়ার সুইটসসহ গুলশান-বনানীর কয়েক দোকানকে জরিমানা

পণ্যের গায়ে মূল্য তালিকা না থাকা, অতিরিক্ত দাম রাখা এবং অস্বাস্থ্যকর পরিবেশে খাবার রাখার অভিযোগে বনানীর প্রিমিয়ার সুইটসসহ কয়েকটি প্রতিষ্ঠানকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2018, 07:35 PM
Updated : 17 Jan 2018, 07:35 PM

ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাজিদ আনোয়ার বুধবার এই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। অভিযানে গুলশানের আলমাস ডিপার্টমেন্টাল স্টোর, হেরফি রেস্টুরেন্ট, বনানীর অলিভ গার্ডেন ও গৌরমেট বাজারকে জরিমানা করা হয়।

অভিযানের শুরুতে গুলশানের আলমাস ডিপার্টমেন্টাল স্টোরে যায় ভ্রাম্যমাণ আদালত। সেখানে মূল্য তালিকা না থাকা এবং পণ্যের গায়ে আমদানিকারক প্রতিষ্ঠানের নাম না থাকায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

পণ্যের গায়ে থাকা সর্বোচ্চ খুচরা মূল্যের অতিরিক্ত দাম রাখা এবং অস্বাস্থ্যকর উপায়ে খাবার সংরক্ষণের জন্য গুলশানের হেরফি রেস্টুরেন্টকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

অস্বাস্থ্যকর পরিবেশে খাবার রাখার অভিযোগে বনানীর অলিভ গার্ডেন রেস্তোরাঁকে জরিমানা করা হয় ৫০ হাজার টাকা।

বিএসটিআইয়ের অনুমোদনহীন আমদানি পণ্য বিক্রি এবং অস্বাস্থ্যকর উপায়ে খাবার সংরক্ষণের জন্য বনানীর ১১ নম্বর সড়কের গৌরমেট বাজারকে ৫০ হাজার টাকা জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

পণ্যের গায়ে উৎপাদন ও মেয়াদোত্তীর্ণের তারিখ না থাকা এবং খাদ্যদ্রব্য সঠিকভাবে মোড়কজাত না করায় বনানীর ১১ নম্বর সড়কের প্রিমিয়ার সুইটসকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এসব প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী জরিমানা করা হয়।

“আইন অনুযায়ী প্রতিটি পণ্যের গায়ে মূল্য তালিকা থাকার কথা থাকলেও তা ছিল না। এছাড়া একটি প্রতিষ্ঠান পানির দাম বেশি রেখেছিল। ওই প্রতিষ্ঠানের কর্মীদের ফিটনেস সার্টিফিকেটও ছিল না।

“কয়েকটি প্রতিষ্ঠান অস্বাস্থ্যকর পরিবেশে খাবার সংরক্ষণ করেছিল বলে তাদের জরিমানা করা হয়েছে।”