ঢাকার উন্নয়ন কাজে ইমামদের পাশে চান সাঈদ খোকন

রাজধানীর উন্নয়ন প্রক্রিয়ায় অংশ নিতে ইমামদের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2017, 01:49 PM
Updated : 11 Dec 2017, 01:49 PM

রোববার মিলাদুন্নবী উপলক্ষ্যে অফিসার্স ক্লাবে মিলাদ ও দোয়ার আয়োজনে তিনি বলেন, ইমাম সাহেবরা সুন্দর নগর গড়তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।

“আমরা যেন একটি সুন্দর, পরিচ্ছন্ন নগরী গড়ে তুলতে পারি সেজন্য আমি আপনাদের সহযোগিতা চাই। আমি মেয়র, একজন নাগরিককে একটা কথা দশবার বললে হয়তো সে একবার শুনবে। কিন্তু ইমাম সাহেব একবার বললে একবারেই শোনে। এটাই বাস্তবতা।”

অনুষ্ঠানে দক্ষিণের প্রায় সাড়ে নয়শো মসজিদের ইমাম, মুয়াজ্জিন এবং মসজিদ কমিটির সভাপতি, সাধারণ সম্পাদকরা উপস্থিত ছিলেন।

সামাজিক নানা কাজে ইমামরা সব সময় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন বলে মন্তব্য করেন মেয়র সাঈদ খোকন।

তিনি বলেন, “দেশে জঙ্গিবাদ দমনে আপনাদের ইতিবাচক ভূমিকা ছিল। কিছুদিন আগে রাজধানীতে ছড়িয়ে পড়া চিকুনগুনিয়া প্রতিরোধেও আপনারা মসজিদভিত্তিক প্রচারণায় ব্যাপক ভূমিকা রেখেছেন।”

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্যসেবা কর্মসূচি সফল করতেও ইমাম-মুয়াজ্জিনদের সহায়তা চান মেয়র। শীত মৌসুমে রোগবালাই প্রতিরোধেও ইমামদের অংশগ্রহণ আশা করেন তিনি।

“আপনারা যদি নামাজের পর একটু ঘোষণা দিয়ে দেন যেন আমাদের এই স্বাস্থ্যসেবা নেওয়ার জন্য। আমাদের কল সেন্টারে ফোন করলেই চিকিৎসাসেবা পৌঁছে দেওয়া হবে। ওষুধও দিয়ে দেওয়া হবে।”

মেয়রের বক্তব্যের পর কয়েকজন ইমাম এবং মসজিদ কমিটির সদস্যদের কাছ থেকে নানা সমস্যার কথা শোনেন মেয়র।

একজন ইমাম অভিযোগ করেন, রাজধানীতে কুকুরের উপদ্রব বেড়ে গেছে। বিশেষ করে ফজরের নামাজ পড়তে যাওয়ার সময় কুকুরের উৎপাতের শিকার হন মুসল্লীরা।

জবাবে মেয়র জানান, কুকুর নিধনে হাই কোর্টের একটি নির্দেশনা থাকায় তারা এ ব্যাপারে ব্যবস্থা নিতে পারছেন না। উচ্চ আদালতের নির্দেশনা উঠিয়ে নিলে কুকুর নিধন করা হবে।

উত্তর মুরাদপুর আল আকসা জামে মসজিদের ইমাম ও খতিব জানান, তার এলাকার রাস্তাঘাট ভাঙাচোরা, এসব রাস্তায় পানি জমে থাকে। ফজরের নামাজ পড়তে মসজিদে যাওয়ার পথে কয়েকদিন ড্রেনে পড়ে যাওয়ার কথাও বলেন তিনি।

ওই এলাকার সড়কগুলো উন্নয়নে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন মেয়র।

শহীদ নগর চৌধুরীবাজার জামে মসজিদের ইমাম আকতারুজ্জামান আশরাফী অভিযোগ করেন, লালবাগ থেকে কামরাঙ্গীরচর যাওয়ার পথে বিভিন্ন বাড়ির ছাদের পানি পাইপের মাধ্যমে রাস্তায় এসে পড়ায় দুর্ভোগে পড়তে মানুষকে।

এ ব্যাপারে মসজিদে বয়ানের সময় লোকজনকে সচেতন করতে ইমামদের প্রতি আহ্বান জানান মেয়র। ওই সড়কে যেন পানি না ফেলা হয়, সে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন সাঈদ খোকন।