‘কর বাহাদুর’ ৮৪ পরিবার

বাংলাদেশের ৬৪ জেলা থেকে বাছাই করা ৮৪টি পরিবার ‘কর বাহাদুর’ হিসেবে সম্মানিত হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Nov 2017, 12:02 PM
Updated : 15 Jan 2022, 01:13 PM

২০১৬-১৭ অর্থবছরে জেলা ও জাতীয় পর্যায়ে সর্বোচ্চ কর পরিশোধের জন্য প্রথম বারের মতো এই সম্মাননা দেয় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

আয়কর মেলা শেষে বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এনবিআরের নির্মাণাধীন ভবনে এক অনুষ্ঠানে ‘কর বাহাদুর’দের সম্মাননাপত্র তুলে দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি আবদুর রাজ্জাক।

একই অনুষ্ঠানে সেরা করদাতাদেরও পুরস্কৃত করা হয়। দীর্ঘ মেয়াদী কর দেওয়ার জন্য ৫১৭ জনকে ট্যাক্স কার্ডও দেওয়া হয় একই অনুষ্ঠানে। 

রাজস্ব আদায় পরিকল্পনার এক-তৃতীয়াংশ আয়কর থেকে আদায়ের লক্ষ্য ঠিক করে এবারের বাজেট ঘোষণার সময় অর্থমন্ত্রী মুহিত করদাতাদের উৎসাহিত করতে ‘কর বাহাদুর পরিবার’ এর ঘোষণা দিয়েছিলেন।

তিনি তখন বলেছিলেন, দীর্ঘ সময় ধরে কোনো পরিবারের সব সদস্য কর দিলে সে পরিবার ‘কর বাহাদুর পরিবার’ হিসেবে স্বীকৃতি পাবে।

মঙ্গলবারের অনুষ্ঠানে সর্বোচ্চ কর পরিশোধকারী হিসেবে ঢাকা থেকে ১৬ পরিবারকে ‘কর বাহাদুর’র সম্মাননা দেওয়া হয়। চট্টগ্রাম থেকে এই সম্মাননা পেয়েছে আটটি পরিবার।

৬৪টি জেলার মধ্যে পার্বত্য জেলা রাঙামাটি ও খাগড়াছড়ি থেকে ‘কর বাহাদুর’ সম্মাননা পায়নি কেউ। তবে পার্বত্য অন্য জেলা বান্দরবান থেকে পেয়েছে মাহবুবুর রহমানের পরিবার।

রাজনীতিবিদদের ক্ষমতাসীন দলের বেশ কয়েকজন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য ‘কর বাহাদুর’ হয়েছেন।

এদের মধ্যে মাদারীপুর জেলা থেকে সম্মাননা পেয়েছেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান ও তার পরিবার, চট্টগ্রাম থেকে প্রবাসী কল্যাণমন্ত্রী নূরুল ইসলাম বিএসসি ও তার পরিবার, জামালপুর জেলা থেকে বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম ও তার পরিবার।

সাবেক ধর্মমন্ত্রী শাহজাহান মিয়া ও তার পরিবার পটুয়াখালী জেলা থেকে পেয়েছে ‘কর বাহাদুর’র সম্মাননা।

পরিবারের সবাই মিলে সর্বোচ্চ কর দিয়ে মাদারীপুর থেকে কর বাহাদুর সম্মান পেয়েছেন নৌমন্ত্রী শাজাহান খান। ছবি: আসিফ মাহমুদ অভি

সংসদ সদস্যদের মধ্যে ঢাকা থেকে এ কে এম রহমতুল্লাহ ও তার পরিবার, রাজবাড়ি থেকে জিল্লুল হাকিম ও তার পরিবার, বাগেরহাট থেকে মীর শওকত আলী বাদশা ও তার পরিবার এই সম্মান পেয়েছে।

কুমিল্লার আওয়ামী লীগ নেতা আফজল খাঁনও ‘কর বাহাদুর’ হয়েছেন।

শীর্ষ ব্যবসায়ীদের মধ্যে পরিবার নিয়ে ‘কর বাহাদুর’ হয়েছেন আবদুল মাতলুব আহমাদ, আহমেদ আকবর সোবহান, লতিফুর রহমান, মিজানুর রহমান সিনহা, কুতুব উদ্দিন আহমেদ, আবদুস সালাম মুর্শেদী, আব্দুল হক। 

স্ত্রী-সন্তানদের নিয়ে কর বাহাদুর সম্মাননা নেন আব্দুস সালাম মুর্শেদী। ছবি: আসিফ মাহমুদ অভি

নরসিংদীর ব্যবসায়ী আব্দুল কাদির মোল্লা ও তার পরিবারও ‘কর বাহাদুর’ সম্মাননা পেয়েছে।

সেরা করদাতা হিসেবে পুরস্কার নেন কণ্ঠশিল্পী রুনা লায়লা। শিল্পী শ্রেণিতে রেজওয়ানা চৌধুরী বন্যা ও এসডি রুবেলও এই সম্মাননা পেয়েছেন। 

সেরা করদাতা হয়েছেন শিল্পী রুনা লায়লা। ছবি: আসিফ মাহমুদ অভি

অনুষ্ঠানে উপস্থিত হয়ে সেরা করদাতার সম্মাননা নেন অভিনেতা জাহিদ হাসান ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন।

খেলোয়াড় হিসেবে সেরা করদাতা নির্বাচিত হয়েছেন তামিম ইকবাল, মাশরাফি বিন মুর্তজা ও সাকিব আল হাসান।