শেখ হাসিনার অধীনেই নির্বাচন চায় সাম্যবাদী দল

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে একাদশ সংসদ নির্বাচন করার সুপারিশ করেছে বাংলাদেশের সাম্যবাদী দল-এমএল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Oct 2017, 11:41 AM
Updated : 16 Oct 2017, 11:41 AM

সোমবার বিকালে নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপে বিদ্যমান সংসদীয় আসন বহাল, সেনা মোতায়েনের বিপক্ষে মতসহ ১৭ দফা প্রস্তাব দিয়েছে দলটি।

সংলাপে সাম্যবাদী দলের ১৬ জন অংশ নেন; নেতৃত্বে ছিলেন দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, যিনি আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের আগের মেয়াদে শিল্পমন্ত্রী ছিলেন। 

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদাসহ নির্বাচন কমিশনাররা ও ইসির ভারপ্রাপ্ত সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা সংলাপে উপস্থিত ছিলেন।

মতবিনিময় শেষে দিলীপ বড়ুয়া বলেন, “সংবিধানের পঞ্চদশ সংশোধনীর আলোকে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে অন্তর্বর্তীকালীন সরকারের অধীনে একাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এসময় সংসদ বিলুপ্তির কোনো প্রয়োজন নেই।”

নতুন আদমশুমারি প্রতিবেদন না থাকায় বিদ্যমান সংসদীয় আসনেই একাদশ সংসদের ভোট করার দাবি জানান তিনি।

মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী ও জামায়াতের প্রতিনিধিরা স্বতন্ত্র প্রার্থী হিসেবেও যাতে ভোট করতে না পারে সে বিধান করার সুপারিশ করেছে সাম্যবাদী দল।

ধর্মীয় মৌলবাদ ও সাম্প্রদায়িকতাকে লালন-পৃষ্ঠপোষকতা করে এমন দলের নিবন্ধন বাতিলের প্রস্তাব করা হয়েছে বলে জানান দিলীপ বড়ুয়া।

ইভিএম চালু, ইসির নিজস্ব জনবল নিয়োগ, স্বাধীন ইসি গঠন, প্রবাসীদের ভোটাধিকার, না ভোট চালু, প্রচারণায় ধর্মের ব্যবহার বন্ধ, অনলাইনে মনোনয়ন ও নিবন্ধিত দলকে রাষ্ট্রীয় অনুদানের প্রস্তাবও দিয়েছে দলটি।