অধ্যাপক ফাহমিদুলের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের সিদ্ধান্ত সহকর্মীর

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ফাহমিদুল হকের বিরুদ্ধে দায়ের করা ৫৭ ধারার মামলাটি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছেন তার সহকর্মী অধ্যাপক আবুল মনসুর আহাম্মদ।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2017, 06:10 PM
Updated : 16 July 2017, 06:29 PM

রোববার বিভাগের একাডেমিক কমিটির সভায় ফেইসবুক স্ট্যাটাসের জন্য ফাহমিদুলের দুঃখপ্রকাশের প্রেক্ষাপটে মনসুর মামলা প্রত্যাহারে রাজি হন বলে রাতে বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মফিজুর রহমানের স্বাক্ষরিত ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, “ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের একাডেমিক কমিটির সভায় আলোচনার পরিপ্রেক্ষিতে অধ্যাপক ফাহমিদুল হক গত ২ ও ৩ জুলাই এমএসএস ২০১৬ গ্রুপে এমএসএস পরীক্ষার ফলাফল বিষয়ে বিভাগের সহকর্মী অধ্যাপক আবুল মনসুর আহাম্মদের নামে যেভাবে পোস্ট দিয়েছিলেন তা সঠিক ছিল না বলে দুঃখ প্রকাশ করে আজ আর একটি পোস্ট প্রদান করেছেন ।

“তার দুঃখ প্রকাশের পরিপ্রেক্ষিতে অধ্যাপক আবুল মনসুর আহাম্মদ ফাহমিদুল হকের বিরুদ্দে করা তথ্য প্রযুক্তি আইনের মামলা প্রত্যাহার করবেন বলে সম্মতি প্রকাশ করেছেন।”

পরে অধ্যাপক মফিজুর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে সংবাদ বিজ্ঞপ্তির বক্তব্যের সত্যতা নিশ্চিত করেন, যদিও দুপুরে বৈঠক শেষে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত না হওয়ার কথা বলেছিলেন।

ফেইসবুকে এক পোস্টে মিথ্যা তথ্য দিয়ে ভাবমূর্তি ক্ষুণ্নের অভিযোগ তুলে অধ্যাপক মনসুর গত ১৩ জুলাই তার বিভাগের শিক্ষক ফাহমিদুল হকের বিরুদ্ধে শাহবাগ থানায় তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা করেন ।

এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ ও আলোচনার ঝড় উঠে, মামলা প্রত্যাহার চেয়ে রোববার ক্যাম্পাসে মানববন্ধন করেন বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষক-শিক্ষার্থী।