ঢাবি শিক্ষকের বিরুদ্ধে সহকর্মীর ৫৭ ধারায় মামলা

ফেইসবুকে মিথ্যা তথ্য দিয়ে ভাবমূর্তি ক্ষুণ্নের অভিযোগ তুলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ফাহমিদুল হকের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা করেছেন তার সহকর্মী অধ্যাপক আবুল মনসুর আহাম্মদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 July 2017, 04:14 PM
Updated : 13 July 2017, 04:47 PM

শাহবাগ থানার ওসি আবুল হাসান বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, অধ্যাপক মনসুর আহাম্মদ বাদী হয়ে বুধবার তথ্য-প্রযুক্তি আইনের ৫৭ ধারায় এই মামলা দায়ের করেন।

মামলায় বলা হয়, “গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের এমএসএস ২০১৬ ষষ্ঠ ব্যাচের ফেইসবুক গ্রুপে বিভাগের শিক্ষক অধ্যাপক ড. ফাহমিদুল হক তার ফেইসবুক আইডি হতে আমাকে উদ্দেশ্য করে মিথ্যাভাবে উল্লেখ করেন যে, ‘আমার কারণে নাকি মাস্টার্স পরীক্ষার ফলাফল দীর্ঘসূত্রতায় পড়েছে এবং অধ্যাপক ড. গীতির মত একজন অধ্যাপককে বিপদ ও হয়রানির মধ্যে ফেলেছি এবং একাডেমিক পরিবেশকে কলুষিত করেছি। সমকাল পত্রিকায় পরীক্ষার ফলাফল সংক্রান্ত রিপোর্ট নির্মাণের ব্যাপারে ভূমিকা রেখেছি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামান্য একটি বিষয়কে জটিল করার ব্যাপারে অসামান্য অবদান রেখেছি। শত্রুতামূলক উদ্যোগ গ্রহণ করেছি। এবং এ কাজ সিনেট সদস্য হিসেবে কন্ট্রোলার অফিস ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে সঙ্গে করে করেছি’, যা সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন তথ্য প্রচার করেছে।

বিভাগের সহকর্মীদের সঙ্গে দুই জন

“উক্ত গ্রুপটিতে ৬৯ জন সদস্য রয়েছে। উক্ত গ্রুপের সদস্যদের নিকট আমার মান সম্মানের হানি ঘটেছে। এছাড়া অফিসের কিছু গোপন তথ্য তার পোস্টের মাধ্যমে প্রকাশ পেয়েছে, যা সম্পূর্ণ বেআইনি ও বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ন করেছে।”

সহকর্মীর এই মামলা দায়েরের প্রতিক্রিয়ায় অধ্যাপক ফাহমিদুল হক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দুঃখজনক যে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের একজন শিক্ষক আরেক শিক্ষকের বিরুদ্ধে মামলা করেছেন, যখন এই আইনটি বাতিলের দাবি করা হচ্ছে।

“এ বিষয়ে আর বেশি কিছু বলতে চাই না।”