ঢাকার বাতাসে ধুলা সহনীয় মাত্রার তিনগুণ

বাতাসে যে পরিমাণ ধুলাকে সহনীয় পর্যায় ধরা হয়, ঢাকা শহরে তার তিনগুণ বেশি ‘অতিক্ষুদ্র বস্তুকণা’ থাকার কথা জাতীয় সংসদকে জানিয়েছেন পরিবেশে ও বনমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2017, 02:03 PM
Updated : 9 July 2017, 02:03 PM

সংসদের রোববারের অধিবেশনে আওয়ামী লীগের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে ‘নরওয়েজিয়ান ইনস্টিটিউট ফর এয়ার রিসার্চ’ এর গবেষণার তথ্য তুলে ধরেন মন্ত্রী।

বাতাসে ভাসমান বস্তুকণার (পার্টিকুলেট ম্যাটার বা পিএম) পরিমাপ করা হয় প্রতি ঘনমিটারে মাইক্রোগ্রাম (পিপিএম-পার্টস পার মিলিয়ন) এককে। এসব বস্তুকণাকে ১০ মাইক্রোমিটার ও ২.৫ মাইক্রোমিটার ব্যাস শ্রেণিতে ভাগ করে তার পরিমাণের ভিত্তিতে ঝুঁকি নিরূপণ করেন গবেষকরা।

মন্ত্রী জানান, বাংলাদেশের পরিবেশ সংরক্ষণ বিধিমালা অনুযায়ী বাতাসে প্রতি ঘনমিটারে ১৫০ মাইক্রোগ্রাম পর্যন্ত ভাসমান বস্তুকণা সহনীয় ধরা হয়। সেখানে শুকনো মৌসুমে ঢাকায় এর মাত্রা থাকে ৪৯৯ মাইক্রোগ্রাম পর্যন্ত।

তিনি বলেন, ঢাকা শহরের ধুলি ধূষণের ৫৮ শতাংশের কারণ আশপাশের এলাকার ইটভাটা। আর খোলা অবস্থায় নির্মাণ কার্যক্রম পরিচালনার কারণে ১৮ শতাংশ ও যানবাহনের কারণে ১০ শতাংশ দূষণ হয়।

বর্ষায় দেশের প্রধান শহরগুলোর বাতাস তুলনামূলকভাবে ভালো অবস্থায় থাকলেও শীতে বৃষ্টি না হওয়ায় এবং এই সময়েই উন্নয়ন কর্মকাণ্ডের চাপ থাকে বলে পরিস্থিতি নাজুক হয়ে ওঠে।

এর ফলে শ্বাসকষ্ট থেকে শুরু করে ঠাণ্ডাজনিত রোগ, শ্বাসনালীর ক্ষতসহ নানা ধরেন মারাত্মক স্বাস্থ্য সমস্যায় ভুগতে হয় শিশু ও বয়স্কদের।

লক্ষ্মীপুরের সংসদ সদস্য এ কে এম শাহজাহানের প্রশ্নের জবাবে পরিবেশ ও বনমন্ত্রী জানান, পানি দূষণ নিয়ন্ত্রণে কঠোর অবস্থানের কারণে দেশে ইটিপি (বর্জ্য শোধনাগার) ব্যবহারকারী শিল্প প্রতিষ্ঠানের সংখ্যা এক হাজার ৫৫৩টিতে উন্নীত হয়েছে।

এ পর্যন্ত যত শিল্প প্রতিষ্ঠানকে পানি দূষণের জন্য চিহ্নিত করা হয়েছে, এই হিসাবে তার ৯০ দশমিক ৮৭ শতাংশই এখন ইটিপি ব্যবহার করছে বলে সংসদকে তথ্য দেন মন্ত্রী। 

তিনি জানান, পরিবেশ দূষণ রোধে বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা-২০১৭ ‘ই-ওয়েস্ট বিধিমালা-২০১৭’ ও ‘পরিবেশ সংরক্ষণ বিধিমালা-২০১৭’ এবং জাতীয় পরিবেশ নীতি-২০১৭ এর খসড়া প্রস্তুত করা হয়েছে।

২০০৯-১০ থেকে ২০১৬-১৭ অর্থবছর পর্যন্তেএ খাতে ৩১০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। ট্রাস্ট ফান্ড থেকে মোট ৫০১টি প্রকল্প নেওয়া হয়েছে, যার মধ্যে ২১৩টি শেষ হয়েছে।

সাংসদ ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, রূপসী বাংলা হোটেলের সংস্কার কাজ শেষ করার জন্য ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত সময় পুনঃনির্ধারণ করা হয়েছে।

সংস্কার শেষে হোটেলটি পরিচালনা করবে ইন্টারকিন্টনেন্টাল হোটেল গ্রুপ। প্রয়োজনীয় ‘টেস্টিং, ব্যলেন্সিং ও কমিশনিংয়ের’ এর পর এ বছরের শেষ দিকে হোটেলটি উদ্বোধন করা হবে বলে জানান মন্ত্রী।